রাজশাহীতে বছরের প্রথম মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বছরের প্রথম মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। বুধবার বিকেল চারটার দিকে এ বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টির স্থায়িত্ব ছিল প্রায় এক ঘণ্টা।

এদিকে বৃষ্টিতে ধানসহ বিভিন্ন ফসলের অনেক উপকার হলেও ক্ষতি হয়েছে আমের মুকুল ও আলুর। যেসব জমির আলু তোলার উপযোগী হয়েছে সেসব আলুর ক্ষতি হবে বলে মনে করছেন চাষিরা। আবার বৃষ্টিতে মুকুল ঝরে যাওয়াসহ পোকার আক্রমণের সম্ভাবনা রয়েছে বলেও দাবি করেন আমচাষীরা।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্র মতে, রাজশাহীতে চলতি বছরের প্রথম মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৫ মিলিমিটার।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুস সালাম বলেন, ‘এ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বুধবার বিকেলে। এদিন ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ঝড় বয়ে গেলেও এটি কালবৈশাখী নয়। সাধারণত বাতাসের গতিবেগ ২০ নটিকেল মাইল হলে তাকে কালবৈশাখী বলা হয়। কিন্তু বুধবার ঝড়ের সময় রাজশাহীতে ঝড়ের গতিবেগ ছিল মাত্র আট নটিকেল মাইল। অর্থাৎ এটি কালবৈশাখী নয়। মহানগরীসহ আশপাশের এলাকায় বজ্রসহ বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হয়েছে।

এটি মৌসুমী ঝড়-বৃষ্টিপাত। ফাল্গুন ও চৈত্র-বৈশাখ মাসে এটা স্বাভাবিক। এজন্য এই মৌসুমকে ঝড়-বৃষ্টির মৌসুমও বলা হয়। রাজশাহীর তাপমাত্রা এখন বাড়ছেই।

বুধবার দুপুরে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিটে বৃষ্টি শুরু হয়। বৃষ্টি চলে বিকেল ৪টা ৫৫ মিনিট পর্যন্ত। এ সময় রাজশাহীতে ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে, বৃষ্টির কারনে নগরীর বিভিন্ন স্থানে পানি জমে যায়। এছাড়া হঠাৎ বৃষ্টি শুরু হওয়ায় দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। স্কুল কলেজ ফেরত শিক্ষার্থীরা বাসায় ফিরতে পড়ে বিড়ম্বনায়।

এ সময় মহানগরীসহ আশপাশের উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। বিকেল ৫টার পর থেকে আবার বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়।

এদিকে, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল আলম বলেন, এই ঝড়-বৃষ্টিতে আমের মুকুলের তেমন ক্ষতি হবে না।

স/আর