রাজশাহীতে বইপড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ‍শুক্রবার

নিজস্ব প্রতিবেদক:

গ্রামীণফোনের সহযোগিতায় বিশ্বসাহিত্য কেন্দ্রের রাজশাহী মহানগরীর আওতায় পরিচালিত স্কুল পর্যায়ে বই পড়া কর্মসূচির পুরস্কার বিতরণী আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে।

সকাল সাড়ে ৮টায় রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে রাজশাহী মহানগরের ৩৪টি স্কুলের মোট ১হাজার ৮২ জন ছাত্রছাত্রীকে পুরস্কার প্রদান করা হবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি উপস্থিত থাকবেন,  বিশিষ্ট কথাসাহিত্যিক ও লেখক অধ্যাপক হাসান আজিজুল হক, বাংলাদেশ সরকারের সাবেক সচিব জনাব আমিনুল ইসলাম ভূঁইয়া, অতিরিক্ত সচিব ও বিভাগীয় কমিশনার জনাব মোঃ নূর উর রহমান, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব জনাব খায়রুল আলম সবুজ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চলের পরিচালক অধ্যাপক ড. আব্দুল মান্নান সরকার, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোঃ আবুল কালাম আজাদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের নাটোর শাখার সংগঠক ও অবসরপ্রাপ্ত অধ্যাপক জনাব অলক মৈত্র, রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ মোঃ তাইফুর রহমান, গ্রামীণফোনের রাজশাহী অঞ্চলের হেড অব সার্কেল মার্কেটিং জনাব সোহেল মাহমুদ, বাংলাদেশ সরকারের উপসচিব ও বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক জনাব শরিফ মোঃ মাসুদ।

 

উল্রেখ্য, বিশ্বসাহিত্য কেন্দ্র গত ঊনচল্লিশ বছর ধরে সারাদেশে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের জন্য নানাবিধ উৎকর্ষ কার্যক্রম পরিচালনা করে আসছে। দেশভিত্তিক উৎকর্ষ বইপড়া কার্যক্রম এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য কর্মসূচি। বর্তমানে সারাদেশে এই কর্মসূচির আওতায় প্রায় ২০০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২ লক্ষ ছাত্রছাত্রী অর্ন্তভুক্ত রয়েছে।

 

এছাড়াও একই ধরণরে বইপড়া কার্যক্রম শিক্ষা মন্ত্রণালয়ের ‘সেকায়েপ’ প্রকল্পের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচিতে প্রায় ১২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে আরো ২০ দশমিক ৭ লক্ষ ছাত্রছাত্রী বইপড়ার সুযোগ পাচ্ছে। বইপড়াকে উৎসাহিত করার লক্ষ্যে ছাত্রছাত্রীদের জন্য রয়েছে বিপুল সংখ্যক পুরস্কারের ব্যবস্থা।

 

২০১৬ শিক্ষা-বর্ষে রাজশাহী মহানগরীর বিভিন্ন স্কুল থেকে প্রায় ৩৫০০ ছাত্রছাত্রী বইপড়া কর্মসূচিতে অংশগ্রহণ করেছে। বিভিন্ন স্কুলের যেসব ছাত্রছাত্রী মূল্যায়নপর্বে কৃতিত্বের পরিচয় দিয়েছে।

 

আগামীকাল সকাল সাড়ে ৮ টায় এই পুরস্কার বিতরণী উৎসবের উদ্বোধন করা করা হবে এবং বেলা সাড়ে ১২ টা পর্যন্ত চলবে এই আয়োজন।

স/অ