রাজশাহীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগরেরা

নিজস্ব প্রতিবেদক:

পূজো মানে এলো শরৎ…সনাতন ধর্মাবলম্বীর সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। এ উপলক্ষে রাজশাহী মহানগরীতে প্রতিমা তৈরীর কারিগররা এখন ব্যস্ত সময় পার করছে। দম ফেলার সময় নেই কারো। কাদা-মাটি, খড়-কাঠ নিয়েই দিন-রাত কাটিয়ে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত এখন পাল বাড়ির কারিগররা।

বিগত বছর গুলোর তুলনায় এ বছর একটু পারিশ্রমিক বেশী। প্রতিটি প্রতিমা ভেদে ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা মজুরী দিয়ে প্রতিমা তৈরী অর্ডার গ্রহণ করেছেন কারিগররা।

আসন্ন দুর্গা পূজাকে সামনে রেখে নগরীর মিয়াপাড়ায় ধর্মসভা, গণকপাড়ার বৈষ্ণব সভা, ঘোড়ামারা, শেখেরচক ও হড়গ্রাম, কুমারপাড়া, সাগর পাড়া, গনক পাড়া ,কোর্ট হড়গ্রাম ও মিয়াপাড়া এলাকায় প্রতিমা বানাতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

নগরীর শেখেরচর এলাকার প্রতিমা কারিগর জয়দেব সিল্কসিটিনিউজকে জানান, আজ থেকে প্রায় দুমাস আগে তিনি ৫টি প্রতিমা তৈরির অডার পেয়ে কাজ শুরূ করেন। প্রতিমা তৈরির কাজ প্রায় শেষের পথে। প্রতিমা স্থাপনের ১০ থেকে ১২দিন আগে এগুলো রঙের কাজ শুরু করা হবে।

নগরীর আলুপট্টির আরেক প্রতিমা কারিগর কার্তিক চন্দ্র পাল সিল্কসিটিনিউজকে জানান, তিন মাস আগে থেকে তারা প্রতিমা তৈরির কাজ শুরু করছেন। দূর্গা পূজা উপলক্ষে ২৩টি প্রতিমা তৈরির অডার পেয়ে কাজ শুরূ করেন তিনি। এখন প্রতিমা গুলোতে মাথা লাগানোর কাজ চলছে। এবার প্রতিমার মূল্য সর্বনিম্ন ২০ হাজার টাকা থেকে শুরু হয়েছে।


নগরীর আলুপট্টির কুমারপাড়া এলাকার প্রতিমা কারিগর গণেষ চন্দ্র পাল সিল্কসিটিনিউজকে জানান, তিনি তিন থেকে তিন মাস আগে দূর্গা পূজা উপলক্ষে প্রতিমা তৈরির অডার পেয়ে কাজ শুরু করেন। এখনও আনেক কাজ আছে ফিনিসিং, তারপর রঙের । আর এসব কাজ শেষ করে তাদের মন্ডপ গুলোতে প্রতিমা পৈাছাতে হবে।

আগামী ১৪ই অক্টোবর রবিবার দেবীর বোধন এর মধ্য দিয়ে ৬দিন ব্যাপী শুরু হবে শারদীয় দূর্গা উৎসব। ১৫ই অক্টোবর আমন্ত্রন ও অধিবাস, ১৬ই অক্টোবর দেবীর সপ্তমীবিহিত, ১৭ই অক্টোবর দেবীর মহাঅষ্টমীবিহিত, কুমারী পূজা,সন্ধি পূজা, ১৮ ই অক্টোঃ দেবীর নবমীবিহিত এবং ১৯ই অক্টোঃ দশমীবিহিত পূজা, সমাপন ও দর্পন বিসর্জন এবং সন্ধ্যা আরত্রিকের পর প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গা পূজা।

এ বিষয়ে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম সিল্কসিটিনিউজকে জানান, পূজা আগামী মাসের মাঝামাঝি তাই এখনও এ নিয়ে আলোচন করা হয়নি। অতি দ্রুত পূজোর সময় আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

স/অ