রাজশাহীতে পাহাড়িয়া সম্প্রদায়ের লোবান উৎসব পালন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর পবা উপজেলার আন্ধারকোঠা মিশনে আদিবাসী পাহাড়িয়া সম্প্রদায়ের কৃষি ভিত্তিক লোবান (নবান উৎসব) উৎসব পালিত হয়েছে। রোববার রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে দিনব্যাপি এ উৎসবটি পালিত হয়। এ উপলক্ষে পিঠা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সভার পূর্বে পাহাড়িয়া সম্প্রদায়ের জনগণ নবান্ন উৎসব উপলক্ষে গীর্জাতে প্রার্থনা করেন। প্রার্থনা পরিচালনা করেন অত্র মিশনের বিশফ জেরতাস রোজারিও।

আলোচনা সভায় রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির নির্বাহী সদস্য প্রফেসর যোগেন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আন্ধারকোঠা মিশনের ফাদার শংকর। বিশেষ অতিথি ছিলেন সাবেক সমবায় অফিসার সূর্য্য হেমরম, কালাচারাল একাডেমির নির্বাহী পরিষদের সদস্য গাব্রিয়েল হাঁসদা, চিত্তরঞ্জন সরদার, কামিল্লা বিশ্বাস, সাবেক সদস্য সুমিলা টুডু ও আদিবাসী গবেষনা ও উন্নয়ন সোসাইটির পরিচালক অভিলাস বিশ্বাস।

সভাপতির বক্তব্যে যোগেন্দ্রনাথ সরেন বলেন, লোবান উৎসব হচ্ছে লক্ষিরুপী ধানকে পূঁজা দিয়ে কেটে নিয়ে আসা হয়। আদিবাসী সম্প্রদায়ের কৃষকরা পূঁজার পূর্বে ধান কাটলেও তারা সেই ধানের কোন কিছুই খায়না। পূঁজার পরে তারা পায়েশ ও বিভিন্ন ধরনের পিঠা তৈরী করে নিজেরা এবং অতিথিদের নিয়ে খাওয়া দাওয়া  করে এবং পরে ধানের চাউল করে ভাত খায় বলে জানান তিনি।

এছাড়াও কালচারাল একাডেমি আদিবাসীদের বিভিন্ন ধরনের উৎসবগুলো পালন এবং ঐতিহ্য ধরে রাখতে কাজ করে যাচ্ছে। ঐতিহ্য ধরে রাখতে আদিবাসী সম্প্রদায়ের তিনি সহযোগিতা কামনা করেন। বক্তব্য শেষে পুরস্কার বিতরণ ও পুণরায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অত্র এলাকার শত শত নারী পুরুষ অংশগ্রহন করেন।

অনুষ্ঠান উপস্থাপনা ও পরিচালনা করেন কালচারাল একাডেমির প্রশিক্ষক মানুয়েল সরেন।

স/শ