রাজশাহীতে পরিবেশগত কর্মকান্ডের জন্য স্থানীয় যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক :

পরিবেশগত কর্মকান্ডের প্রতি যুবকদের ক্ষমতায়নের লক্ষ্যে আজ শুক্রবার রাজশাহীর হোটেল ওয়ারিশানের হলরুমে ‘‘গ্রীন ইনিশিয়েটিভ ফর ইয়ূথ’’ শীর্ষক এক প্রশিক্ষণের আয়োজন করা হয়। অ্যাকটিভ সিটিজেন ইয়ূথ লিডারদের সামাজিক উদ্যোগ রিথিংক আয়োজিত প্রশিক্ষণের লক্ষ্য হল তরুণদের পরিবেশ সংরক্ষণ, জলবায়ূ অভিযোজন, বর্জ্য ব্যবস্থাপনা ও অ্যাডভোকেসি প্রচেষ্ঠাকে সক্রিয় করার করার লক্ষ্যে প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতার সাথে এগিয়ে নেয়া।

প্রশিক্ষণের উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক এবং বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার কাজী শাহেদ উপস্থিত ছিলেন। বৃট্রিশ কাউন্সিল কানেকটিং ক্লাইমেট অ্যাকশন কর্মসূচির অর্থায়নে এবং রাজশাহী সিটি কর্পোরেশন কাউন্সিলর (ওয়ার্ড ৫) এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ অ্যান্ড রিসার্চের স্থানীয় কারিগরী সহায়তায়, প্রশিক্ষণে ৩০জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

পরিবেশগত চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তন এবং সবুজ উদ্যোগের জরুরী প্রয়োজনীয়তার উপর আলোচনার মাধ্যমে অধিবেশন শুরু হয়। উপস্থাপনা, দলীয় আলোচনা, এবং হাতে-কলমে ক্রিয়াকলাপের মধ্যদিয়ে, অংশগ্রহণকারীরা হাতে থাকা সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তাও দলীয় আলোচনার মাধ্যমে উপস্থাপন করা হয়।

প্রশিক্ষণ পরিচালনায় সহায়ক হিসেবে ভূমিকা রাখেন প্রজেক্ট মেন্টর সুব্রত পাল, জলবায়ূ বিশ্লেষক ও বাংলাদেশ ব্যাংকের যুগ্ন পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, সিডিআইআর এর কর্মসূচি প্রধান হৈমন্তি পাল। প্রশিক্ষণের সমন্বয়কের দায়িত্ব পালন করেন প্রজেক্ট টিম লিড মনিরুল ইসলাম সবুজ, মানতাকা প্রিতু, জরিনা জরি। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকলকে সনদ প্রদান করা হয়। প্রশিক্ষণের মূল বিষয়গুলোর মধ্যে বর্জ্য হ্রাস, শক্তি সংরক্ষণ এবং পরিবেশ-বান্ধব জীবনধারা পছন্দ গ্রহণের উপর দৃষ্টি নিবদ্ধ করে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন বিষয় প্রশিক্ষণে আলোকপাত করা হয়। পরিবেশ সচেতন তরুণদের একটি সহায়ক কমিউনিটিকে উৎসাহিত করার মাধ্যমে, সেশনের লক্ষ্য ছিল পরিবেশগত সম্মিলিত পদক্ষেপকে এগিয়ে নিতে একটি সহায়ক পরিবেশ তৈরী করা।