রাজশাহীতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা ড্রেনে, রেল কর্মকর্তার আন্তরিকতা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে নিয়ন্ত্রণ হারিয়ে একটি অটোরিকশা উল্টে ড্রেনের পানিতে পড়ে যায়। আজ মঙ্গলবার দুপুর ৩টায় মহানগরীর উপশহর ক্যান্টনমেন্ট গেটের সামনের ড্রেনে এ ঘটনা ঘটে।

এ সময় উৎসুক জনতা দাঁড়িয়ে কেউ ছবি তুলতে ব্যস্ত, তো কেউ বা আবার কী হয়েছে তা জানতে। কিন্তু কেউ আন্তরিকতা দেখাচ্ছে না। তবে এ ঘটনায় কেউ আহত হয়েছে, ড্রেনের মধ্যে পড়ে রয়েছে কিনা তা জানার জন্য ইতোমধ্যে ড্রেনে নামতে যাচ্ছিলেন রাজশাহীর সচেতন নাগরিকেরই একজন।

যার নাম হাবিবুর রহমান। যিনি বাংলাদেশ রেওয়ের রাজশাহী পাওয়ার কন্ট্রোলার হিসেবে কর্মরত রয়েছেন। স্থানীয় বাড়ি নগরীর দড়িখরবনা এলাকায় হলেও বর্তমানে তিনি নগরীর তেরখাদিয়া এলাকায় বসবাস করেন।

তিনি বলেন, আজকে অফিস থেকে বাড়িতে ফেরার পথে একটি অটোরিকশা ড্রেনের মধ্যে পড়ে থাকতে দেখা যায়। আশেপাশে অনেক মানুষ তা ভিড় করে দেখছে। এসময় আমি বারবার সবাইকে জিঙ্গাসা করি এতে কেউ হতাহত হয়েছে কিনা। কোনো শিশু বা বয়স্ক কেউ এত বড় ড্রেনের মধ্যে আটকা পড়ে আছে কিনা? কিন্তু কেউ ঠিকভাবে বলতে পারছে না।

এতে মনের কৌতুহলবশত কেউ আটকে আছে কিনা তাকে উদ্ধারের জন্য আন্তরিকভাবে এগিয়ে যায়। ড্রেনের মধ্যে নামতে গেলে পেছন থেকে এক ব্যক্তি এসে আমাকে ‘ভাই ভাই নেমেন না‘ বলে আটকে দেয় এবং এতে কেউ হতাহত হয়নি বলে জানান।

পরে ওই ব্যক্তির মাধ্যমে আরো জানতে পারি, দুপুরে অটোরিকশা নিয়ে চালক যাবার পথে তা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এসময় কোনক্রমে অটোরিকশাটি থেকে চালক লাফ দিলেও নিয়ন্ত্রণ হারিয়ে তা ড্রেনে পড়ে যায়। এতে চালক অল্প কিছু আঘাত পেলেও ভয়ে ঘটনাস্থল থেকে তাৎক্ষনিক পালিয়ে যায়। আর অটোরিকশাটিতে কোন যাত্রী না থাকায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গেছে বলেও তিনি জানান।

হাবিবুর রহমান আরো বলেন, কোন দুর্ঘটনা বা বিপদে-আপদে মানুষ মানুষকে সহায়তা করবে এটাই স্বাভাবিক। তবে বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি বা ভিডিও ভাইরাল করতে আমরা বেশী অগ্রহী হয়ে পড়েছি। তাই এসব দিক থেকে বেরিয়ে এসে আগে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার প্রবণতা তৈরি করতে হবে। তবেই দেশ এগিয়ে যাবে বলে তিনি মন্তব্য করেন।

এদিকে, দেখা য়ায় ড্রেনটি অরক্ষিত। তার পাশে কোনো সুরক্ষা ব্যবস্থা নেই। কেউ একটু অসতর্ক হলেই ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা।

স/অ