রাজশাহীতে দুই কবি-লেখক পাচ্ছেন ‘কবিকুঞ্জ পদক’ পদক

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে দুই কবি ও লেখক এবার ‘কবিকুঞ্জ পদক-২০২২’ পাচ্ছেন। আগামী ২১ ও ২২ অক্টোবর রাজশাহী মহানগরীর শাহ মখদুম কলেজ প্রাঙ্গণে ‘কবিকুঞ্জ’র আয়োজনে দশম জীবনানন্দ কবিতা মেলার দ্বিতীয় দিন তাদের হাতে এই পদক এবং নগদ অর্থ আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ‘কবিকুঞ্জ’ এর সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়- ষাট দশকের অন্যতম কবি, প্রাবন্ধিক এবং বগুড়া লেখক চক্রের উপদেষ্টা মুহম্মদ শহীদুল্লাহকে ‘কবিকুঞ্জ পদক-২০২২’ এর জন্য মনোনীত করা হয়েছে। কবিতায় বিশেষ অবদান রাখার জন্য এ বছর তিনি এই পদক পাচ্ছেন। একইসঙ্গে লিটল ম্যাগাজিন ‘চিহ্ন’ সম্পাদনার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালকেও মনোনীত করা হয়েছে।

এর আগে কবিতায় অবদান রাখার জন্য কবি মুহম্মদ শহীদুল্লাহকে ১৯৮৯ সালে এবং লিটল ম্যাগাজিন ‘চিহ্ন’ সম্পাদনার জন্য অধ্যাপক শহীদ ইকবালকে ২০০৮ সালে বগুড়া লেখক চক্র পুরস্কার প্রদান করা হয়।

‘কবিকুঞ্জ পদক-২০২২’ এর জন্য মনোনীত হওয়ায় কবি মুহম্মদ শহীদুল্লাহ এবং ‘চিহ্ন’ সম্পাদক অধ্যাপক শহীদ ইকবালকে বগুড়া লেখক চক্রের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে। লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ অভিনন্দন জানানো হয়।

রাজশাহীর ‘কবিকুঞ্জ‘ বাংলাভাষার অন্যতম একটি সাহিত্য সংগঠন। প্রায় এক যুগ ধরে কবিকুঞ্জ বাংলা সংস্কৃতির মূল জায়গা ধরে রাখতে স্থানীয়ভাবে কাজ করে যাচ্ছে। এই সংগঠনের মাধ্যমে রাজশাহীতে শিল্প-সংস্কৃতি চর্চার সুযোগ তৈরি হচ্ছে। এর পাশাপাশি সংগঠনটি গুণীজনদের সম্মাননা প্রদান করে আসছে।
ণীজনদের সম্মাননা প্রদান করে আসছে।

জি/আর