রাজশাহীতে বিশ্ব হার্ট দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

বিশ্ব হার্ট দিবস-২০২২ উপলক্ষ্যে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় লক্ষ্মীপুর মোড় হতে একটি সুবিশাল র‌্যালি, বাকির মোড়ের লক্ষ্মীপুর হার্ট ফাউন্ডেশন ভবনে গিয়ে শেষ হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ফ্রি-হার্ট ক্যাম্পের উদ্বোধন করেন।

জানা গেছে, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর একটি অধিভুক্ত সেবাধর্মী প্রতিষ্ঠান। ১৯৮৪ সালে রাজশাহীর কতিপয় বরেণ্য ও দানশীল ব্যক্তিবর্গের আর্থিক সহায়তা এবং উদ্যোগে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরুর পর প্রতিষ্ঠানটি রাজশাহী শহরসহ উত্তরাঞ্চলের জনসাধারণকে হৃদরোগ চিকিৎসাসেবা দানের পাশাপাশি হৃদরোগ প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মশালা-সেমিনার ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে যাচ্ছে। রাজশাহীর বিশিষ্ট শিক্ষক ও সমাজসেবক ডা. মো. আব্দুল খালেকের ১৯৯৪ সালে দানকৃত ৩১.৪৫ শতক জমির উপর সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে সমাজসেবা অধিদপ্তর ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, রাজশাহীর অর্থায়নে “এস্টাবলিশমেন্ট অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল, রাজশাহী”- প্রকল্পের আওতায় ১২০ শয্যার একটি সুদৃশ্য ০৫ তলা ভবন ইতিমধ্যে নির্মিত হয়েছে। জুন ২০২৩ এর মধ্যেই ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, রাজশাহী’র নির্মিত ভবনে সর্বাধুনিক একটি ক্যাথ ল্যাব, যা দ্বারা হার্টের ব্লক নির্ণয়সহ স্টেইনিং করা যাবে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহী শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক মহা. হবিবুর রহমান অনুষ্ঠানে জানান, ৮টি আইসিইউ বেড, ১০ টি সিসিইউ বেড, ৬ টি এইচডিইউ বেড, ০৬ টি পিসিসিইউ বেড, ৬ টি ওয়ার্ডে ৫৩ টি জেনারেল বেড, ১৭ টি কেবিন এবং ইমার্জেন্সি বিভাগসহ অত্যাধুনিক মেডিক্যাল যন্ত্রপাতি ও দ্রব্যাদি সংযোজনের মাধ্যমে রাজশাহী অঞ্চলের ধনী-গরীব এবং আর্থিকভাবে অসহায় ও দুঃস্থ মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশা এই কার্ডিয়াক হাসপাতালটি পূরণ করবে। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, রাজশাহী লক্ষ্মীপুর মোড়ের হাজী হোটেলের বিপরীতে একটি অস্থায়ী কার্যালয় হতে স্বল্পমূল্যে হৃদরোগ চিকিৎসাসহ সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা ও বিভিন্ন সেবা প্রদান করছে। প্রতি শুক্রবার বিকেল ৫ টা হতে মাত্র ১০০ টাকার বিনিময়ে হৃদরোগ বিশেষজ্ঞ দ্বারা চিকিৎসা কার্যক্রম পরিচালনা করে আসছে।

জি/আর