রাজশাহীতে দাম বেড়েছে কাঁচা শাক-সবজির

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর কাঁচা বাজারে দাম বেড়েছে শাক সবজির। শাক সবজির দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে ক্রেতারা।

বাজারে নিত্য পণ্যের দাম বেড়ে যাওয়া মেনে নিতে পারছেন না অনেক ক্রেতা। তবে ভোটের পরে শহরে সকল অফিস আদালত খুলে যাওয়ায় মানুষের চাপের কারণেই হঠাৎ করে রাজশাহীর কাঁচা বাজারে এর প্রভাব পড়েছে। রাজশাহী নগরীর উপশহর নিউ মার্কেট, সাহেব বাজার কাঁচা বাজারসহ বিভিন্ন কাঁচা বাজার ঘুরে এসব চিত্র দেখা যায়।

শাক ব্যবসায়ী জামাল জানান, বর্তমানে বাজারে প্রতিকেজি লাল শাক বিক্রি ২০ টাকা দরে, সবুজ শাক ২০ টাকা, পুঁই শাক ২০ টাকা, পালং শাক ২০ টাকা, বইথা শাক ২০ টাকা, খেশারী শাক ২০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানান। তবে সপ্তাহ খানেক আগেও এই শাক-সবজি ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হয়েছে।

এছাড়াও বাজারে বর্তমানে শীতকালীন সবজি বাধাকপি ১০ টাকা, শিম ২০ টাকা, মিস্টি কুমড়া বিক্রি হচ্ছে প্রতিকেজি ২০ থেকে ২৫ টাকায়, বেগুন ২০ থেকে ২৫টাকা, পটল ১৫ টাকা, দেশি করলা ৮০ টাকা, ঝিঙ্গা ২০ টাকা, পেঁপেঁ ১৫ থেকে ২০ টাকা, শসা ৩০ টাকা, চাল কুমড়া রকমভেদে প্রতিপিছ ১৫ থেকে ২০ টাকা, আলু প্রতিকেজি ২৫ থেকে ৩০ টাকা, চিচিঙ্গা ২০ টাকা, মূলা ১৫ টাকা, টমেটো ২০ থেকে ৪০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, গাজর প্রতিকেজি ২০ থেকে ২৫ টাকা, ধনেপাতা ২৫ থেকে ৩০ টাকা, আদা ১০০ টাকা, রসুন ১০০ টাকা, পেয়াজ ২০ টাকা, এবং লেবু বিক্রি হচ্ছে প্রতি হালি ১৫ থেকে ২০ টাকায়।

মাংস বাজারে প্রতিকেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকায় এবং গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৪৮০ টাকায়। এছাড়া ব্রয়লার মুরগি প্রতিকেজি ১২০টাকা, সোনালী ২২০ টাকা এবং দেশী মুরগী বিক্রি হচ্ছে ৩৪০ টাকা দরে।

এদিকে মাছ ব্যবসায়ী জব্বার জানান, বাজারে দাম ঠিক রকমভেদে প্রতিকেজি ইলশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ১ হাজার টাকায়, রুই মাছ রকমভেদে প্রতিকেজি ১৩০ থেকে ২৮০ টাকা, মিড়কা ১০০ থেকে ১৮০ টাকা, সিলভার কার্প রকমভেদে ১১০ থেকে ২০০ টাকা। এছাড়া কৈ মাছ ৬০০ টাকা, পাঙ্গাস রকমভেদে ১২০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে তিনি জানান।

এছাড়াও চালের বাজারে দাম স্থিতিশীল রয়েছে বলে জানান এ.পি চাল ভান্ডারের সত্ত্বাধিকারী অশোক প্রসাদ। তিনি জানান, মিনিকেট ৫৫-৬০টাকা, আটাশ ৪৫ টাকা, জিরাশাইল ৫০-৫৫ টাকা, বাসমতি ৭০ টাকা, পায়জাম ৬০ টাকা, নাজির শাইল ৬০-৬৫ টাকা, শরণা ৪০ টাকা, গুটি শরণা ৩২ টাকা। এছাড়া সকল ধরণের পোলাও চাল কালজিরা আতব ৮০-৯০ টাকা, চিনিগুড়া আতব ৯০ টাকা, পায়জাম আতব ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

স/শা