রাজশাহীতে তিন দিনব্যাপী শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে তিন দিনব্যাপী শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। সোমবার সকালে মহানগরীর সপুরাস্থ বিসিক আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করে রাজশাহীর শিল্প সহায়ক কেন্দ্র (শিসকে)। এ প্রশিক্ষণ কোর্সে নগরীর ৫১ জন তরুণ উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তৃতীয় ব্যাচের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন, রাজশাহী বিসিক আঞ্চলিক কার্যালয়ের পরিচালক প্রকৌশলী আজাহারুল ইসলাম।


বিসিকের সহকারী প্রশাসনিক কর্মকর্তা নজরুল ইসলাম’র সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন, বিসিক রাজশাহীর আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক তামান্না রহমান।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিসিক’র শিসকের উপ-মহাব্যাবস্থাপক সাজেদুর রহমান।


এসময় উপস্থিত ছিলেন, শিল্পনগরী কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, সহকারী প্রকৌশলী ওয়ালী উদ্দীন খান, হিসাব রক্ষণ কর্মকর্তা রায়হান আলী, সহকারী নিয়ন্ত্রক (হিসাব ও অর্থ) নজরুল ইসলাম প্রমূখ।


তিন দিনব্যাপী এ শিল্পোদ্যোক্তা (ব্যাবস্থাপনা) উন্নয়ন প্রশিক্ষণ কোর্সে বিসিকের সংক্ষিপ্ত পরিচিতি এবং লক্ষ্য উদ্দেশ্য, শিল্পের শ্রেনী বিন্যাস, বাংলাদেশের অর্থনীতিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব ও অবস্থান এবং এ খাতে উন্নয়নে বিসিকের ভূমিকা, শিল্পনীতি এবং শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি বিধি বিধান ও নিয়ম-কানুন, শিল্প প্রকল্প অনুসন্ধান ও লাভজনক প্রকল্প বাছায়, ব্যাংক থেকে ঋণ প্রাপ্তির নিয়ম-কানুনসহ ব্যাংকিং ও শিল্প সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা হবে। বিসিক ও সোনালী ব্যাংকের বিভিন্ন পদস্থ কর্মকর্তারা কোর্সে অংশগ্রহণকারী তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করবেন।


এর আগে গত বছরের ২৭-২৯ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী প্রথম ব্যাচের এবং ২৭-২৯ নভেম্বর তিন দিনব্যাপী দ্বিতীয় ব্যাচের শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন কোর্স অনুষ্ঠিত হয়েছে। কোর্স দু’টিতে ৫০ জন করে নগরীর ১০০ জন তরুণ উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
স/শ