‘ইয়ুথরাই পারবে জঙ্গিবাদ নির্মুল করতে’

নিজস্ব প্রতিবেদক:

জঙ্গিবাদ থেকে আমরা কেউ দুরে নই। জঙ্গিবাদ দেশের জন্য বড় এক ব্যধি। জঙ্গিবাদের ভয়াল থাবা একটি দেশ ধ্বংস করে দিতে পারে। ভয়াবহ ব্যধিকে ইয়ুথরাই পারবেন নির্মুল করতে।
গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজশাহী মহানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ‘শান্তি’ ও ‘সহনশীলনতা’র পরিবেশ রক্ষায় ধর্মীয় উগ্রবাদ নির্মুলে বিভিন্ন সচেতনতামূলক কর্মকা-ের অংশ হিসেবে চার দিনব্যাপী ‘ইয়ুথ লিডারশিপ ট্রেনিং’ এর সমাপনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সেন্টার ফর কমিউনিকেশন এ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশ’র এর পরিচালক জিএম মুর্তুজা’র সভাপতিত্বে সমাপনী অনুুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শাহ আজম শান্তনু। এ সময় বিশেষ অতিথি ছিলেন- নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র আইন বিভাগের প্রধান ড. নাসরিন লুবনা, রেডিও পদ্মার স্টেশন ম্যানেজার শাহানা পারভীন ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক নিখাতে জান্নাত বিনতে জিন্নাহ। এ সময় সিসিডি বাংলাদেশের প্রজেক্ট কো-অর্ডিনেটর হাসান তানভীর, ফেসিলিটেটর আয়েশা সিদ্দিকা অণু প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহী পোস্টাল একাডেমির কনফারেন্স রুমে গত মঙ্গলবার থেকে শুরু হওয়া ‘ইয়ুথ লিডারশীপ’ এই ট্রেনিং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই) এর অর্থায়নে এবং সেন্টার ফর কমিউনিকেশন এ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশ’র আয়োজনে অনুষ্ঠিত হয়। যেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ মহানগরীর ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নিজ নিজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় উগ্রবাদ ও জঙ্গিবাদ নির্মুলসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ‘শান্তি’ ও ‘সহনশীলতা’র পরিবেশ বজায় রাখতে নানা সচেতনতামূলক কর্মকা- পরিচালনা করবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের অর্থায়নে দঊহমধমরহম ণড়ঁঃয চবড়ঢ়ষব ধমধরহংঃ ঠরড়ষবহঃ ঊীঃৎবসরংস ধহফ জবষরমরড়ঁং গরষরঃধহপু’ শীর্ষক প্রজেক্টটি গণযোগাযোগ বিষয়ক জ্ঞান চর্চা কেন্দ্র ‘সিসিডি বাংলাদেশ’ বাস্তবায়ন করছে। প্রজেক্টের আওতায় মহানগরীর অভ্যন্তরীণ রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ৮ জন করে মোট ৩২ জন শিক্ষার্থী (ইয়ুথ লিডার) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে উগ্রবাদ ও জঙ্গিবাদবিরোধী বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম কিভাবে পরিচালনা করবেন এই প্রশিক্ষণ থেকে সে সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করেন।

৪ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় শান্তি ও সহনশীলতার পরিবেশ ফিরিয়ে আনতে সমাজে যুবসমাজের ভূমিকা, ধর্মীয় উগ্রবাদ নিরসনে সমাজে শিক্ষার্থীদের দায়বদ্ধতা, শিক্ষাপ্রতিষ্ঠানে তারা কিভাবে নেতৃত্ব প্রদান ও যোগাযোগ রক্ষা করবেন এসব বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নেন। সমাজে বা শিক্ষাপ্রতিষ্ঠানে শান্তি ও সহনশীলতার পরিবেশ ফিরিয়ে আনতে এবং ধর্মীয় উগ্রবাদ ও জঙ্গিবাদ নিরসনে গণমাধ্যম কিংবা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম কী ধরণের ভূমিকা রাখতে পারেন সে বিষয়ে জ্ঞান অর্জন করেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন- রাজশাহী পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান আবুল কালাম আযাদ, বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) আবু আহাম্মদ আল মামুন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মশিহুর রহমান, সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন, মো. সাতিল সিরাজসহ সিসিডি বাংলাদেশের ফেসিলিটেটরবৃন্দ। প্রশিক্ষণ শেষে এই চার শিক্ষা প্রতিষ্ঠানে ‘নন ভায়োলেন্ট/এন্টি ভায়োলেন্ট ইয়ুথ ফোরাম’ নামে একটি ফোরাম গঠন করা হয়।

উল্লেখ্য, চার শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশিক্ষণপ্রাপ্ত এসব ‘ইয়ুথ লিডার’ প্রাথমিক অবস্থায় ১৮০ জন শিক্ষার্থী নিয়ে সচেতনতামূলক বিভিন্ন কমসূচি যেমন- ফিল্ম ফেসটিভ্যাল, বিতর্ক প্রতিযোগিতা, ক্যাম্পেইন, ইয়ুথ সামিটসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন।

স/শা