হালনাগাদ হচ্ছে ব্যবসায়ীদের তালিকা

রাজশাহীতে ক্ষুদে আগ্নেয়াস্ত্রের চোরাচালান বাড়েছ!

শাহিনুল আশিক:


সম্প্রতি রাজশাহীতে আমেরিকা (ইউএসএ), জাপান ও ভারতের তৈরি পিস্তল ধরা পড়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে। এসব অস্ত্র দেশে সন্ত্রাসবাদে ব্যবহারের উদ্দেশ্যে আনা হয়ে থাকে। আর অস্ত্র আনতে ব্যবহার হয় স্থল ও জলপথের ৩০টি রুট। তবে হালনাগাদ করা হচ্ছে এসব অস্ত্র ব্যবসায়ীদের তালিকা।

আইন-শৃংঙ্খলাবাহিনীর সূত্রগুলো জানিয়েছে, দুই প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমার থেকে নানা কৌশলে অবৈধ অস্ত্র ঢোকে দেশে। সাম্প্রতিক সময়ে অস্ত্রের কয়েকটি চালানের নাগাল পেয়েছে আইন-শৃংঙ্খলাবাহিনী। নদীতে পানি বাড়লে চক্রটি বেশি তৎপর হয়, বলছে আইন-শৃংঙ্খলাবাহিনী।

একটি সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বেশি অস্ত্র ধরা পরে। শিবগঞ্জ থেকে অস্ত্র¿গুলো বাহকদের মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়। সেই বাহক অস্ত্র পৌঁছে দেওয়ার বিনিময়ে পান ৭ হাজার থেকে ১০ হাজার টাকা। এসব অস্ত্রগুলো দূরপাল্লা বাসে যাত্রী বেশে পাচার করা হয়ে থাকে। তবে পুলিশ ও র‌্যাবের অভিযানে অস্ত্রসহ বেশি কিছু ব্যবসায়ীদের গ্রেফতারের তথ্য পাওয়া গেছে।

অস্ত্র উদ্ধার নিয়ে রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম জানান, ‘২০২০ জুন থেকে ২০২১ জুলাই পর্যন্ত অস্ত্র আইনে চারটি মামলা হয়েছে। এই মামালার ছয়জন আসামি। এসময় উদ্ধার হয় বিদেশী পিস্তল ৫টি, দেশী অস্ত্র, এসবিবিএল শটগান, কাটা বন্দুক, ইয়ারগান, পাইপগান, দুই নালা বন্দুক ও ওয়ান শুটারগান একটি করে উদ্ধার করে। এছাড়া ৫৮ রাউন্ড গুলি, খোসা ৬ রাউন্ড।’

রাজশাহী মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, ‘২০২১ জানুয়ারি থেকে ৩০ আগস্ট পর্যন্ত একটি বিদেশী পিস্তল উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় চারজনকে আসামি করে মামলা দায়ের করা হলেও গ্রেফতার হন তিনজন। এসময় একটি ম্যাগজিন উদ্ধার করা হয়েছে। এই অস্ত্রে লেখা মেডিন ইউএসএ।’

গত শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজশাহী মহানগর ডিবির হাতে দুটি বিদেশী পিস্তল, গুলি ও ম্যাগজিনসহ গ্রেফতার হয় বশির আহম্মেদ নামের এক যুবক। পরের দিনে শনিবার (১১ সেপ্টম্বর) বিকেলে সাড়ে তিনটায় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জানানো হয়- শুক্রবার (১০ সেপ্টেম্বর) কাশিয়াডাঙ্গা মোড়ে চাঁপাইনবাবগঞ্জের দিক থেকে আসা ঢাকা মেট্রো-ব-১৪-৮৮৪০ একতা পরিবহন বাসটির যাত্রী বশির আহম্মেদকে (২২) আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। এতে অস্ত্র থাকার কথা স্বীকার করে। পরে তার ট্রাভেল ব্যাগ তল্লাশী করে ২টি বিদেশী পিস্তল ও ৪ রাউন্ড গুলিসহ ২টি ম্যাগজিন উদ্ধার হয়।

বশির পুলিশকে জানায়, দীর্ঘদিন যাবত সে ও তার সহযোগীরা অস্ত্রের ব্যবসা করে আসছে। গ্রেফতারকৃত বশিরের থেকে উদ্ধার হওয়া পিস্তল দুটিতে লেখা ‘মেডিন জাপান’। বশির শিবগঞ্জ থেকে এই অস্ত্রদুটি ঢাকায় নিয়ে যাচিছল। এই কাজের ভাড়া হিসেবে সাড়ে সাত হাজার টাকা দেওয়া হবে বলে পুলিশকে জানায়।

নগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার আরেফিন জুয়েল জানান, ‘উদ্ধার হওয়া পিস্তল দুটির গায়ে ‘মেডিন জাপান’ লেখা। তাতে ধারনা করা হচ্ছে এগুলো জাপানের তৈরি। তার পরেও আমরা অস্ত্রগুলো পরীক্ষা করতে পাঠাবো।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের দেশে মূল দুই পথ দিয়ে অস্ত্র ঢোকে। একটি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও অপরটি যশোরের বেনাপোল দিয়ে।’

সম্প্রতি অস্ত্র বেশি উদ্ধার হচ্ছে, এ অস্ত্রগুলো কি আসন্ন উপনির্বাচনের পরিবেশ অস্থিতিশীল করার লক্ষে নিয়ে আসা? এমন কথার উত্তরে এই কর্মকর্তা জানান, বিষয়টি তেমন নয়। অস্ত্র উদ্ধারে আমাদের নিয়োমিত অভিযান অব্যহত রয়েছে।

অন্যদিকে, চলতি বছরের ৩০ মার্চ থেকে ২৮ আগস্ট পর্যন্ত র‌্যাব-৫, রাজশাহীর সিপিএসসি, মোল্লাপাড়া, সিপিসি-১, সিপিসি-২ অভিযান চালিয়ে ২২টি বিদেশী পিস্তল উদ্ধার করে। এসময় ১৯জন অস্ত্রকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানাগুলোতে মামলা হয়েছে।

২৮ আগস্ট শিবগঞ্জের ২ নম্বর শাহবাজপুর ইউনিয়নের ধোবড়া বাজারের তিন নম্বর ওয়ার্ডে অভিযান চালিয়ে একটি বিদেশী পিস্তল, ১টি ওয়ান শুটার গান, দুটি ম্যাগজিন ও ৮ রাউন্ডসহ অস্ত্র ব্যবসায়ী নাদিম আলীকে (২১) গ্রেফতার করা হয়।

এবিষয়ে র‌্যাব -৫, রাজশাহী এর সিপিসি-১, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের কমান্ডার ফ্লাইট লে. মারুফ হোসেন খান জানান, বিদেশী পিস্তটি ভারতীয় অস্ত্র। জিজ্ঞাসাবাদে এটি নিশ্চত হওয়া গেছে। এছাড়া একটি ওয়ান শুটার গান উদ্ধার করা হয়েছে। দুইটি অস্ত্রের বিষয়ে জিজ্ঞাসাদ করে আরো তথ্য জানার চেষ্টা করা হচ্ছে।

গত ২৩ আগস্ট নওগাঁর আড্ডা বাজারের ১টি বিদেশী রিভলবার, ৫টি ওয়ান শুটারগান ও ১ রাউন্ড গুলিসহ অস্ত্র ব্যবসায়ী হৃদয় (২৭) ও শিশিরকে (২০) গ্রেফতার করা হয়। এটিতে লেখা ছিলো মেডিন ইন্ডিয়ান। কিন্তু মডেল অন্যদেশের।

র‌্যাব-৫ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জিয়াউর রহমান তালুকদার জানান, নদীতে পানি বাড়লে সীমান্তপথগুলো দিয়ে অস্ত্রেও চোলাচালান বাড়ে। সম্প্রতি তারা অস্ত্রেও বড় একটি চালান উদ্ধার করতে সক্ষম হয়েছেন। সীমান্ত এলাকায় অস্ত্র, মাদক চোরাচালান রোধে বিজিবির সঙ্গে যৌথ অপারেশনের পরিকল্পনাও আছে বলে তিনি জানান।
তিনি আরো জানান, অস্ত্রের চোরাচালান রোধে গডফাদার ও বহনকারীদের তালিকা হালনাগাদ করছে র‌্যাব। কারা অন্ত্রের চোরাচালানের মূল হোতা, কারা ক্যারিয়ার তার তালিকা হালনাগাদ করা হচ্ছে।

রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন জানান, নদীতে পানি বাড়লে চোলাকারবারীদের কিছুটা সুবিধা হয়। তবে অস্ত্র চোরাচালানের উদ্বেগজনক কোনো তথ্য নেই। তারপরেও পুলিশ সবসময়ের মতো নজরদারি রেখেছে।