রাজশাহীতে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা কল্পনায় পূজা সম্পন্ন

নিজম্ব প্রতিবেদক:

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গাপূজার অন্যতম পর্ব কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে মহাঅষ্টমী পূজার দিন রাজশাহী মহানগরীর সাগরপাড়া ঘোড়ামারা ত্রিনয়নী মন্দিরে এ পূজা অনুষ্ঠিত হয়।

ত্রিনয়নী মন্দিরে কুমারী আসনে মা অন্দ্রিলা সরকার বাবলী অধিষ্ঠিত হলে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয় বেলা ১১টায়। টুকটুকে লাল শাড়ি পরে আসা কুমারী মায়ের চোখে-মুখে ভীতিমিশ্রিত আনন্দের ছাপ ছিল। আর পূজা সম্পন্ন করেন, ঠাকুর ছিলেন, মিন্টু চক্রবর্তী।

শাস্ত্র মতে, মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা কল্পনা করে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করাই কুমারী পূজা। ভক্তদের মতে, এটি একাধারে ঈশ্বরের উপাসনা, মানববন্দনা আর নারীর মর্যাদার প্রতিষ্ঠা। নারীর সম্মান, মানুষের সম্মান আর ঈশ্বর আরাধনাই কুমারী পূজার অন্তর্নিহিত শিক্ষা।

এদিকে আগামীকাল শুক্রবার শারদীয় দুর্গাপূজার মহানবমী পালিত হবে। আর মাত্র একদিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু।

আগামী শনিবার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজা সম্পন্ন হবে।

উল্লেখ্য, রাজশাহীতে এ বছর মোট ৪২০টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হচ্ছে। এর মধ্যে নগরীতে ৭২টি পূজামণ্ডপ হবে। বাকি মণ্ডপগুলো রয়েছে জেলার নয়টি উপজেলায়।

 

স/আ