রাজশাহীতে কিছুটা বেড়েছে তাপমাত্রা, শৈত্যপ্রবাহ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক:

শনিবার থেকেই রাজশাহী ও আশপাশের অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রোববারও তা অব্যাহত রয়েছে। তবে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। আজ রোববার (২০ ডিসেম্বর) রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, রাজশাহীতে রোববার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শনিবার ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আরও এক-দুদিন এ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও তিনি জানান।

এদিকে, রাজশাহীতে তাপমাত্রা বাড়লেও শীতের দাপট কমেনি। রোববার ভোরে হালকা কুয়াশার চাদর ভেদ করে উঁকি দিয়েছে সূর্য। তবে হিমেল হাওয়ার কারণে সূর্যের উত্তাপ শরীর উষ্ণ করতে পারছে না। ফলে রৌদ্রোজ্জ্বল আবহাওয়ার মধ্যেও কনকনে শীত অনুভূত হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে দেখা যাচ্ছে, গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় পুরো দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

এছাড়া ময়মনসিংহ, রংপুর, রাজশাহী বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, বরিশাল, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, ভোলা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকবে। পুরো দেশে রাতের তাপমাত্রা সামান্য পরিবর্তন হতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আজ রোববার সকাল ৯টায় দেশের পঞ্চগড়ের তেঁতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলেও আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এদিকে, গতকাল শনিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে  গতকাল কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় ও দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের টেকনাফে, ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস।

স/অ