রাজশাহীতে করোনা শনাক্তের হার কমছে ; বুধবার ৪১.৯২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলায় দিন দিন করোনা শনাক্তের হার কমে আসছে। বুধবার (২ ফেব্রুয়ারি) রাজশাহী জেলার ৪৩৬ জনের করোনার নমুনা পরীক্ষা করে ১৮৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সেই হিসেবে বুধবার জেলায় করোনা শনাক্তের হার ছিল ৪১ দশমিক ৯২ শতাংশ। বুধবার রাতে রাজশাহীর দুটি পিসিআর ল্যাব থেকে পাঠানো পরিসংখ্যান থেকে এই তথ্য জানা গেছে।

এর আগের দিন মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুটি পিসিআর ল্যাবে রাজশাহীর ৫২৬ জনের করোনার নমুনা পরীক্ষা করে ২২৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মঙ্গলবার রাজশাহী জেলায় করোনা শনাক্তের হার ছিল ৪২ দশমিক ৪০ শতাংশ। তারও আগের দিন সোমবার (৩১ জানুয়ারি) রাজশাহী জেলায় ৬৪১ জনের নমুনা পরীক্ষা করে ৩৩৫ জনের দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। সেই হিসেবে সোমবার (৩১ জানুয়ারি) করোনা শনাক্তের হার ছিল ৫২ দশমিক ২৭ শতাংশ। পরিসংখ্যান অনুযায়ী করোনা শনাক্তের হার রাজশাহীতে দিন দিন কমে আসছে।

বুধবার রাজশাহীর দুটি পিসিআর ল্যাব থেকে পাঠানো পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে- রাজশাহী মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে রাজশাহীর ২৫০ জনের নমুনা পরীক্ষা করে ৯১ জন (৩৬ দশমিক ৪০ শতাংশ) এবং রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে রাজশাহী জেলার ১৮৬ জনের নমুনা পরীক্ষা করে ৯২ জনের (৪৯ দশমিক ৪৬ শতাংশ) দেহে করোনা শনাক্ত হয়েছে। এছাড়া রাজশাহী বিভাগের চাঁপাইনবাগঞ্জ জেলায় ৭৯ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের (৪৪ দশমিক ৩০ শতাংশ) এবং নাটোরের ১২৮ জনের নমুনা পরীক্ষা করে ৩০ জনের (২৩ দশমিক ৪৩ শতাংশ) দেহে করোনা শনাক্ত হয়েছে। এছাড়া বিদেশ ভ্রমণকারী ৬১ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের (১৮ দশমিক ০৩ শতাংশ) দেহে শনাক্ত হয়েছে করোনাভাইরাস।

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আবদুল জলিল বলেন, ‘করোনা শনাক্তের দিক থেকে রাজশাহী জেলা রেডজোনে। করোনার বিস্তাররোধে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনার পাশাপাশি মাইকিং করে জনসাধারণকে সচেতন করা হচ্ছে। পাশাপাশি করোনার বিস্তাররোধে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে। আশা করছি, জনগণ যদি সহায়তা করে করে অদৃশ্য শক্তি করোনাকে আমরা মোকাবেলা করতে সক্ষম হবো।’

এএইচ/এস