সোমবার , ২ সেপ্টেম্বর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ

Paris
সেপ্টেম্বর ২, ২০২৪ ১১:৪৫ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

কোনো শত্রুর হামলা নয়, বরং বৈরি আবহাওয়ার কারণেই বিধ্বস্ত হয় ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার। গতকাল রবিবার প্রকাশিত ওই দুর্ঘটনার চূড়ান্ত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইরানের সশস্ত্র বাহিনী।

গত ১৯ মে রাষ্ট্রীয় সফর শেষে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্তে প্রাণ হারান ইরানের তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। একই দুর্ঘটনায় মারা যান সাবেক পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ানসহ বাকি আরোহীরা।

এই ঘটনায় ইরানজুড়ে কয়েকদিন ধরে চলে রাষ্ট্রীয় শোক। প্রিয় নেতাকে শেষ বিদায় জানাতে রাস্তায় লাখ লাখ মানুষের ঢল নেমেছিল। সব আনুষ্ঠানিকতা শেষে নিজ শহর মাশহাদে দাফন করা হয় ইব্রাহিম রাইসিকে।

শুরু থেকেই রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের কারণ নিয়ে বিভিন্ন প্রশ্ন উঠতে থাকে। সামাজিক যোগাযোগমাধ্যমে আসতে শুরু করে নানা প্রতিক্রিয়া। এর পেছনে যুক্তরাষ্ট্রকেও দায়ী করেন দেশটির অনেক নেতা।

পরে দুর্ঘটনার কারণ জানতে দেশটির সশস্ত্র বাহিনীর উচ্চ পর্যায়ের একটি দল তদন্ত শুরু করে। পর পর প্রতিবেদনও দেয় দলটি। প্রাথমিক রিপোর্টে দুর্ঘটনা হিসেবে উল্লেখ করা হয়। এর সঙ্গে কোনো ধরনের ষড়যন্ত্র বা অপরাধমূলক কর্মকাণ্ড জড়িত নেই বলেও জানায় দলটি।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়েছে- ‘হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার প্রধান কারণ ছিল এই অঞ্চলের খারাপ আবহাওয়া।’

এই ঘটনার তদন্তের জন্য গঠিত কমিটির দেওয়া প্রতিবেদনে বলা হয়েছে, ঘন কুয়াশার কারণে রাইসি এবং তার সঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি পাহাড়ে বিধ্বস্ত হয়।

 

 

সর্বশেষ - আন্তর্জাতিক