রাইফেল থেকে বেরিয়ে আসবে গোলাপ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

খিদিরপুরে পুজো মাতাচ্ছে পল্লি শারদীয়া এবং ২৫ পল্লির পুজো মণ্ডপ। ৭৬ বছরে পা দেওয়া পল্লি শারদীয়ার পুজোয় এবারের থিম ‘শান্তি নামুক ধরায়’। ১৯৪৯ সালে প্যারিস শান্তি মহা-সম্মেলনে ফ্যাসিবাদের বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে পায়রাকে তুলে ধরেছিলেন শিল্পী পাবলো পিকাসো। সেই পায়রাকে উপজীব্য করে মণ্ডপ জুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান থিম শিল্পী রবীন রায়। প্রবেশপথ থেকে মণ্ডপের ভিতর পর্যন্ত ছড়িয়ে থাকবে শান্তির নানা প্রতীক। প্রবেশপথে থাকবে পায়রার মতোই পালকে ঢাকা অতিকায় রাইফেল। সেই রাইফেল থেকে বুলেটের বদলে বেরিয়ে আসবে গোলাপ।

মণ্ডপের আদলেও থাকবে শান্তি স্মারকের আদল। পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা অমিত দাস বলেন, “পৃথিবী জুড়ে অশান্তির বার্তা ছড়িয়ে পড়ছে। তাকে ছাপিয়ে শান্তির চিরায়ত বোধের কথা পৌঁছে দিতেই আমাদের থিম শান্তি।”
থিম শিল্পী রবীন রায়ের কথায়, “অসহিষ্ণুতার মধ্যে শান্তির আকুতি মানুষের একান্ত নিজস্ব। তা জানান দিতেই এই থিম।”

খিদিরপুর ২৫ পল্লির এবারের থিম ‘দুর্গাময় দুর্গাপুজো’। কয়েক মাসের প্রস্তুতি এবং পুজো ঘিরে আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন দেখা যাবে মণ্ডপে। প্রায় ১৫০ ফুট লম্বা এবং ৫০ ফুট চওড়া মণ্ডপ তিনটি অংশে বিভক্ত। শুরুতে প্রায় পাঁচ হাজার বাঁশ দিয়ে খুঁটি পুজো নিয়ে মাতামাতির দৃশ্য ফুটিয়ে তোলা হবে। পরের অংশে থাকবে কুমোরটুলি থেকে প্রতিমা নিয়ে আসার দৃশ্য। গাড়িতে প্রতিমা তোলার দৃশ্য অনুপুঙ্খ তুলে ধরছেন শিল্পী রিন্টু দাস। পরের অংশে মানুষের চোখে এবং উপলব্ধিতে দেবী কীভাবে ধরা দেন, তা দেখাতে থাকবে সহস্র চোখে সাজানো একটি অংশ। তিনটি অংশেই আবহে কার্যত ‘ন্যাচারাল সাউন্ড’ ব্যবহার করেছেন থিম শিল্পী।