রসুনের নায্য দাম না পেয়ে তরুণ কৃষকের কাণ্ড (ভিডিও)

রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, তীব্র শীত উপেক্ষা করে, হাড়ভাঙা খাটুনি করে ফসল ফলান কৃষক। কিন্তু এতো কষ্টের ফসলের যখন নায্য দাম পাওয়া যায় না, তখন স্বাভাবিকভাবেই হতাশার জন্ম নিতে পারে কৃষকের মনে। আর সেই হতাশা থেকেই সৃষ্টি হয় ক্ষোভ। সেই ক্ষোভ থেকেই বাজারেই কষ্টের উৎপাদিত রসুনে আগুন ধরিয়ে দিয়ে অভিনব প্রতিবাদ জানিয়েছেন এক তরুণ কৃষক।

ভারতের মধ্য প্রদেশের মান্দসৌরে এই ঘটনা ঘটে বলে রোববার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেনে বলা হয়েছে, শঙ্কর সিরফিরা নামে ওই কৃষক মান্দসৌর মান্ডিতে পাইকারি ব্যবসায়ীদের কাছে তার উৎপাদিত রসুন নায্য মূল্যে বিক্রি করতে না পেরে এই চরম পদক্ষেপ নিতে বাধ্য হন।

নিজের উৎপাদিত ১৬০ কেজি রসুনে আগুন ধরিয়ে দিয়ে তিনি ‘কৃষক দীর্ঘজীবী হোক’ বলে শ্লোগান দিতে থাকেন। এ সময় বাজারের কর্মী ও উপস্থিত অন্য কৃষকরা ছড়িয়ে পড়া আগুন  আরও ক্ষয়ক্ষতির আশঙ্কায় তা দ্রুত নিভিয়ে ফেলেন। পরে ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে।

শঙ্কর সিরফিরা বলেন, আমি বাজারে রসুন আনার জন্য পাঁচ হাজার রুপি খরচ করেছি। কিন্তু  ক্রেতারা মাত্র ১১শ’ রুপি দাম দিতে চাচ্ছিলেন। দাম না পেলে পণ্য পুড়িয়ে ফেলাই ভালো। আড়াই লাখ রুপি খরচ করেছেন উল্লেখ করে এই কৃষক জানান, কিন্তু মাত্র এক লাখ রুপি দামে রসুন বিক্রি করতে পেরেছেন।

এদিকে, ওই ঘটনার পর জিজ্ঞাসাবাদের জন্য শঙ্করকে স্থানীয় থানায় নিয়ে যাওয়া হয়। কিন্তু অগ্নিকাণ্ডের ফলে কোনো ক্ষয়ক্ষতি না হওয়ায় তাকে ছেড়ে দেয় পুলিশ।

 

সূত্রঃ যুগান্তর