রঘুনাথপুর বিটে গরু না আসায় ৪শ’ পরিবারের মানবেতর জীবনযাপন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দূর্লভপুর ইউনিয়নের রঘুনাথপুর বিওপির অধীনস্ত গরুর বিট খাটালে প্রায় ৫ মাস ধরে সহশ্রাধিক বাংলাদেশি গরু ব্যবসায়ীদের প্রায় ২০ হাজার গরু আটকে থাকায় স্থানীয় ব্যবসায়ীরা চরম হতাশার মধ্যে দিন কাটাচ্ছে।

স্থানীয় গরু ব্যবসায়ী ও পাঁকা ইউনিয়নের বোগলাউড়ি গ্রামের তোফাজ্জুল হক জানান, ভারতের গরু ব্যবসায়ীদের সিন্ডিকেটের সঙ্গে আমাদের তিন বছরের চুক্তি ছিল। চুক্তি মোতাবেক আমাদের গরু দেবে মর্মে আশ্বাস দেয়। কিন্তু ভারতে নির্বাচনের পর থেকে গরু আসা বন্ধ রয়েছে। তিনি জানান, পরোক্ষভাবে শুনো যাচ্ছে, সিন্ডিকেটের মালিকদের মধ্যে দুজন দুই দলে বিভক্ত হওয়ায় মনোমালিন্যের কারণেই মুলত গরু আসা বন্ধ রয়েছে বলে দাবি করেন।

এছাড়া তিনি অনেক আগেই ভারতে গরু ক্রয় করে রেখেছেন। গরু ব্যবসায়ী তোফাজ্জুল হক ভাষ্যমতে- তার নিজের দেড় হাজার গরু ক্রয় করা আছে। তিনি আরও জানান, একই ভাবে বহরমের শরিফুল ইসলামের ১শ’ গরু, বাদলের ১শ’, সুলতানগঞ্জের আব্দুর রাজ্জাকের ৪শসহ প্রায় সহশ্রাধিক গরু ব্যবসায়ীর প্রায় ২০ হাজার গরু ভারতে আটকে রয়েছে। গরু ব্যবসায়ীরা জানিয়েছেন, আসন্ন পবিত্র ঈদুল আজহার আর মাত্র কয়েকদিন বাকি। সারা বছর এ সময়ের অপেক্ষায় ব্যবসায়ীরা অনেক আশা নিয়ে থাকেন। যাতে পবিত্র ঈদুল আযহা সবার সাথে ভাগাভাগি করে উদযাপন করে থাকেন।

অথচ এ বছর এখনো গরু আনতে না পারায় আমাদের হাত পা বাধা পড়ে গেছে। খাটালের মালিক আব্দুল খালেকের নিকটতম এক অংশীদার নাম প্রকাশ না করার শর্তে জানান, সারা বছর অনেক স্থানে ঘুরাঘুরি করে অনেক টাকা খরচ করে বিট খাটালের অংশ পেলাম। কিন্তু কোন লাভ হলোনা। ব

রং বিট খাটালে গরু না আসায় হোটেল মালিক, চা দোকানী ও রাখালসহ বিভিন্ন কাজের প্রায় ৪শ’ থেকে ৫শ’ পরিবারের মানুষ কোন কাজ না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। তিনি আরও জানান, সমস্যার সমাধানের আশায় পাসপোর্টের মাধ্যমে বিট খাটাল মালিক আব্দুল খালেক ভারত গেছেন।

শীঘ্রই একটা সমাধানের চেষ্টা করে দেশে ফিরলেই গরু আসতে পারে বলে আশা করা যায়।

স/জি