যৌন শোষন প্রতিরোধে শিক্ষক সমিতির সাথে ওরিয়েন্টেশন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীতে এসিডি কনফারেন্স রুমে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবসকে কেন্দ্র করে ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে করণীয় শীর্ষক এক ওরিয়েন্টেশনের আয়োজন করে। আজ সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়।

রাজশাহী জেলা শিক্ষক সমিতির ৩৯জন সদস্যের অংশগ্রহণে শিশু, শিশুর সংগা, শিশুর অধিকার, শিশুর প্রতি নির্যাতন, নির্যাতনের ধরণ, নির্যাতনের ফলে যে সমস্যা তৈরী হয় এবং এবং নির্যাতন প্রতিরোধে শিক্ষকদের করণীয় নিয়ে বিভিন্ন দলীয় আলোচনার মাধ্যমে ওরিয়েন্টেশনে উপস্থাপন করা হয়। অনুষ্ঠানের শুরুত্বে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষক সমিতির সভাপতি মো. মজিবুর রহমান সরকার।

ওরিয়েন্টেশন কর্মসূচিতে যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্নশীল ভূমিকা নেয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারে তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে এই ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

ওরিয়েন্টেশন শেষে সমিতির সদস্যবৃন্দ স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সাথে শিক্ষণ বিষয়গুলো শেয়ার করার পরিকল্পনা প্রনয়ন করেন। একই সাথে অংশগ্রহণকারীরা জানান, ব্লু আমব্রেলা দিবস সম্পর্কে এক নতুন ধারণা তৈরী হলো যা শিক্ষার্থীদের জন্য একটি সহায়ক পরিবেশ তেরীতে ভূমিকা রাখবে। ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারী শিক্ষক সমিতির সদস্যবৃন্দ আরো বলেন, কেবল সামাজিক সচেতনতার মাধ্যমেই ছেলেদের উপর যৌন নির্যাতন প্রতিরোধ সম্ভব। অনুষ্ঠানের শেষ প্রান্তে ছেলেদের উপর যৌন শোষণ প্রতিরোধে আমরা প্রতিশ্রুতিবদ্ধ শিরোনামে প্রচারণা স্লোগান বোর্ডে উপস্থিত শিক্ষকনেতৃবৃন্দ স্বাক্ষর করেন।

দিনব্যাপী অনুষ্ঠিত ওরিয়েন্টেশন কর্মসূচি পরিচালনা করেন এসিডি প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ্বাস, মো. মুনজুরুল ইসলাম ও ইসরাফিল হোসেন।