যৌথভাবে কাজ করতে ঐকমত্য বিজিবি-বিএসএফের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সীমান্ত সমস্যা সমাধানে যৌথভাবে কাজ করতে ঐকমত্যে পৌঁছেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

 

আজ মঙ্গলবার ঢাকার পিলখানায় বিজিবি সদর দপ্তরে অনুষ্ঠিত দুই দেশের সীমান্ত বাহিনীর মহাপরিচালক পর্যায়ের বৈঠকে এ ঐকমত্য হয়।

 

সীমান্ত এলাকায় বাংলাদেশের জন্য সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফের সদস্যদের গুলিতে বাংলাদেশের নাগরিকদের নিহত হওয়ার ঘটনা।

 

এসব ঘটনার ব্যাপারে বরাবর বাংলাদেশ যে উদ্বেগ প্রকাশ করে আসছে,  দুই দেশের সম্মেলনে সেই উদ্বেগ প্রকাশ করা হয়।

সম্মেলনের আলোচনা শেষে যৌথ প্রেস বিবৃতিতে বিএসএফ মহাপরিচালক কে কে শর্মা জানান, প্রাণঘাতী নয়, এমন কৌশল অবলম্বন করার ফলে মৃত্যুর ঘটনা অনেকটা কমিয়ে আনা সম্ভব হয়েছে। তবে বিএসএফ সদস্যদের ওপর অপরাধীদের আক্রমণের ঘটনা উদ্বেগজনকভাবে বেড়েছে।

 

এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেন, ‘ঘটনা তো আমরা ঘটতে দেব না, এটা সবাই জানি। তারপরও দুয়েকটা ঘটনা ঘটে যায়। এ ব্যাপারে আমরা কমিটেড (অঙ্গীকারবদ্ধ) যে সীমান্তে মৃত্যুর ঘটনা জিরো লেভেলে চলে আসবে। এ ব্যাপারে তারা কমিটেড এবং আমরাও কমিটেড।’ তিনি বলেন, ‘যে সমস্ত জায়গায় চোরাচালান হয়, গরু স্মাগলিং হয় বা যে সমস্ত জায়গা খারাপ সেটা একটা ম্যাপিং করা হবে। এই নতুন সিদ্ধান্ত নিয়েছি।’

 

আরেক  প্রশ্নের  জবাবে  বিএসএফ মহাপরিচালক কে কে শর্মা বলেন, বাংলাদেশে জঙ্গি হামলায় ভারতের মাটি কোনোভাবেই ব্যবহার করতে দেওয়া হবে না। তিনি বলেন, ‘বিএসএফ যদি এমন কোনো তথ্য পায় যে ভারতের মাটিতে বসে সন্ত্রাসীরা বাংলাদেশের ক্ষতি করার কোনো পরিকল্পনা করছে, তবে সেক্ষেত্রে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে। সাথে সাথে তাদের আস্তানায় অভিযান চালানো হবে এবং ধরে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এটা আমাদের প্রতিজ্ঞা। ’

 

সীমান্ত এলাকায় যেকোনো ধরনের অপরাধমূলক কাজ প্রতিহত করতে দুই দেশের সীমান্তরক্ষাকারী বাহিনী একসঙ্গে কাজ করবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

সূত্র: এনটিভি