যে পরিসংখ্যানে পাকিস্তানের সর্বকালের সেরা আফ্রিদি

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটারদের তালিকায় উপরের দিকেই থাকবে শহীদ আফ্রিদির নাম। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন সাবেক এই অধিনায়ক।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাচ্ছেন ৪১ বছর বয়সী এই অলরাউন্ডার।

পাকিস্তানের হয়ে ৩৯৮ ওয়ানডে, ৯৯টি টি-টোয়েন্টি আর ২৭টি টেস্ট ম্যাচে অংশ নিয়ে ১১টি সেঞ্চুরির সাহায্যে ১১ হাজার ১৯৬ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে ৫৪১ উইকেট শিকার করেন এই ক্রিকেটার।

আর বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টসহ ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে ৩২৬ ম্যাচে অংশ নিয়ে ৪ হাজার ৩৯৫ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে ৩৪৪ উইকেট শিকার করেন আফ্রিদি।

৪৩ বার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন শহিদ আফ্রিদি
৪৩ বার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন শহিদ আফ্রিদি

পাকিস্তানের হয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ৫১৮ ম্যাচে অংশ নিয়ে রেকর্ড ৪৩ বার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন শহিদ আফ্রিদি।

৪৬০ ম্যাচে অংশ নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ বার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। ৪৯৫ ম্যাচে অংশ নিয়ে ৩৩ বার ম্যাচ সেরা হয়েছেন ইনজামাম-উল হক।

এছাড়া ৩২ ও ৩০ বার ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে সদ্য বিদায় নেওয়া মোহাম্মদ হাফিজ ও সাবেক তারকা ব্যাটসম্যান সাইদ আনোয়ার।

 

সূত্রঃ যুগান্তর