যে দলই করেন বঙ্গবন্ধুর কথা শুনতে হবে : ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক:
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিনের চেয়ারম্যান ড.আব্দুল মান্নান বলেছেন, আপনি যে দলই করেন না কেন আপনাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা শুনতে হবে। তার আদর্শ অনুসরণ করতে হবে। কেননা বাংলাদেশের জম্ম হয়েছে বলেই আপনি দল করতে পারছেন। আর বঙ্গবন্ধু ছাড়া বাংলদেশের কথা চিন্তাই করা যায় না।

শনিবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত ‘বঙ্গবন্ধু: স্বাধীন বাংলাদেশ ও উন্নয়ন’ শীর্ষক শোকসভায় তিনি এসব কথা বলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ সভার আয়োজন করে। এতে সমিরিত সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ্র সভাপতিত্বে আলোচক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহা।

ড. আব্দুল মান্নান আরও বলেন, বঙ্গবন্ধু বাঙালির অর্থনৈতিক, রাজনৈতিক ও সাম্প্রদায়িক মুক্তির স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুই ছিলেন বাংলাদেশ। কেননা তার কথায় সাড়ে সাত কোটি মানুষ আন্দোলনে নেমেছিল, জীবন দিয়েছিল। তাই যতদিন লাল সবুজের পতাকা থাকবে ততদিন বঙ্গবন্ধুর কথা বলার মানুষ থাকবে। তার আদর্শ বেঁচে থাকবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, মানুষ বেচে থাকে তার কর্মের মধ্যে দিয়ে। তাই বঙ্গবন্ধুকে ব্যক্তি হিসেবে নয়; তার আদর্শকে নির্মূল করার জন্য তাকে হত্যা করা হয়েছিল। তাই আমাদের ওপর দায়িত্ব এসে দাঁড়িয়েছে তার আদর্শকে প্রতিষ্ঠা করার।

অধ্যাপক সনৎ কুমার সাহা বলেন, স্বাধীনতার পর আমরা মনে করেছিলাম, আমরা পাকিস্তান থেকে রক্ষা পেয়েছি। কিন্তু পরে আমরাই সেই পাকিস্তানের কাছাকাছি যাওয়ার অপচেষ্টা দেখেছি। তাই কোনটাতে ভালো আর কোনটাতে মন্দ, সেবিষয়ে সতর্ক থাকতে হবে। আর সেটা না পারলে বিপদ আবার আসতে পারে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মু. এন্তাজুল হক প্রমুখ আরও উপস্থিত ছিলেন।

 

স/আ