যে কোনও দেশের রেডার সহজেই ফাঁকি দিতে পারে এই বিমান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গত কয়েকদিন আগেই বিশ্বের সর্ববৃহৎ সেনাবাহিনীকে কাটছাঁট শুরু করেছিল লালচিন। যা নিয়ে রীতিমত সমালোচনার মুখে পড়েছেন কমিউনিস্ট সরকার। কেউ কেউ প্রশ্ন তুলতে শুরু করে, চূড়ান্ত আর্থিক টানাটানির জন্যে সেনাবাহিনীর খরচে রাশ টানতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদিও সরকারের তরফে বলা হয়, সমরাস্ত্র এবং প্রযুক্তিতে সেনাবাহিনীকে উন্নত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশেষে সেই সিদ্ধান্তই কার্যকর করতে চলেছে লালচিন সরকার।

দেশের বিমানবাহিনীতে যুক্ত হচ্ছে অত্যাধুনিক বোমারু বিমান। সাধারণত, যেকোনও দেশের সীমান্তে এবং নিরাপত্তা বাহিনীর হাতে রেডার থাকে। যে রেডার যেকোনও ‘বিপজ্জনক’ বস্তুর আগাম উপস্থিতি ধরে দিতে পারে। কিন্তু চিনের এই নতুন বিমানটি এতটাই উন্নত যে এর উপস্থিতি কোনও রেডারও ধরতে পারবে না বলে জানা যাচ্ছে চিনা প্রতিরক্ষামন্ত্রক সূত্রে। ফলে এই বিমান চিনা সামরিক শক্তি এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে তুলবে বলে মত সামরিক পর্যবেক্ষকদের।

এই বিমান দেশের বিমানবাহিনীর হাতে তুলে দেওয়ার পর জিনপিং সরকার জানিয়ে দিয়েছে যে চিন এবার সেনা কমিয়ে আধুনিক অস্ত্রসস্ত্রের দিকে অগ্রাধিকার দেবে। তাই, এই অত্যাধুনিক বোমারু বিমানটিকে সেই পরিকল্পনারই গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।