যে কারণে দুধ-কলা একসঙ্গে খাওয়া ঠিক নয়

দুধ ও কলার মিল্কশেক প্রোটিনের দুর্দান্ত উৎস হিসেবে অনেকেই নিয়মিত খান। তবে আপনি জানেন কি, এমন কিছু খাবার আছে যেগুলো দুধের সঙ্গে খাওয়া উচিত নয়।

আপনি যদি দুধের সঙ্গে কলা কিংবা অন্যান্য খাবার খাওয়ার পরপরই দুধ খান তাহলে শারীরিক সমস্যায় ভুগতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক দুধের সঙ্গে কোন কোন খাবার খাওয়া উচিত নয়-

দুধ ও কলা

দুধ ও কলা শরীরের জন্য উপকারী হলেও একসঙ্গে এই দুটি খাবারের সংমিশ্রণে তা বিপজ্জনক হতে পারে। কারণ দুটি উপাদানই প্রোটিনসমৃদ্ধ।

jagonews24

দুধের সঙ্গে কলার মিশ্রণ হজম হতে অনেক সময় লাগে। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, গ্যাস্ট্রিক ও বদহজম এড়াতে এই দুটি প্রোটিনসমৃদ্ধ খাবার একসঙ্গে না খেয়ে বরং আলাদাভাবে গ্রহণ করা উচিত।

দুধ ও মাছ

দুই ধরনের প্রোটিন একসঙ্গে গ্রহণ করা উচিত নয়। মাছ খাওয়ার পরপরই দুধ গ্রহণ করবেন না। এতে পাচনতন্ত্রের উপর খারাপ প্রভাব পড়ে। মাছ প্রাণীজ প্রোটিন হলেও, দুধের প্রোটিনের সঙ্গে মিলিত হলে এটি ভারসাম্যহীনতা তৈরি করে।

এ ছাড়াও মাছ খেলে শরীরের উত্তাপ বাড়ে, যা দুধের সঙ্গে মিশে  ভারসাম্যহীনতা তৈরি করে। ফলে পেটে অস্বস্তি, ফোলাভাব এমনকি ত্বকে অ্যালার্জির কারণও হতে পারে।

দুধ ও সাইট্রাস

টকজাতীয় খাবার খাওয়ার আগে বা পরে দুধ খাবেন না। টক খাবারে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিডের উপস্থিতি দুধকে জমাট বাঁধায়। এর ফলে অ্যাসিড রিফ্লাক্স, বুকজ্বালা ও পেট খারাপ হতে পারে। এমনকি অ্যালার্জি, বুকের কফ জমা ও সর্দি-কাশিও হতে পারে।

jagonews24

দুধ ও মুলা

মুলা খাওয়ার ঠিক পরেই দুধ পান করবেন না ভুলেও। এর কারণ হলো মুলা শরীরকে উষ্ণ করে দেয়। দুধের সঙ্গে মুলা একত্রিত হলে গ্যাস্ট্রিক, অ্যাসিড রিফ্লাক্স ও পেটে ব্যথা হতে পারে। তাই এ দুটি খাবার গ্রহণের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান রাখা ভালো।

দুধ ও তরমুজ

তরমুজে প্রায় ৯৫ শতাংশ পানি থাকে। যা মূত্রবর্ধক বৈশিষ্ট্য হিসেবে কাজ করে। তরমুজ খাওয়ার পরপরই যদি দুধ খান তাহলে শরীরে চর্বির সঙ্গে মিলিত হয়ে পাচনতন্ত্রে টক্সিন উৎপন্ন হতে পারে। ফলে অ্যালার্জি ও ডায়রিয়াও হতে পারে।

 

সূত্রঃ জাগো নিউজ