যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে জাপানিরা বসে বসে টিভি দেখবে

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে যদি কখনো হামলা হয়, জাপানিরা তখন বসে বসে সনি টেলিভিশন চ্যানেল দেখবে। শুক্রবার আইওয়া অঙ্গরাজ্যে এক জনসভায় বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

ট্রাম্প তার বক্তৃতায় ন্যাটোভুক্ত ওই সব দেশের সমালোচনা করেন, যারা তাদের অতিরিক্ত সামর্থ্য থাকা সত্বেও সে অনুপাতে  উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটে (ন্যাটো) আর্থিক অনুদান দেয় না।

এছাড়া জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো যারা, যুক্তরাষ্ট্রের দেওয়া নিরাপত্তা সুবিধা ভোগ করছে কিন্তু বিনিময়ে যুক্তরাষ্ট্রকে কোনো আর্থিক সুবিধা দিচ্ছে না তাদেরও সমালোচনা করেন তিনি।

ট্রাম্প বলেন, ‘ আপনারা জানেন, জাপানের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে-যদি তারা আক্রান্ত হয়, তাহলে তাদের রক্ষায় যুক্তরাষ্ট্রকে পূর্ণ শক্তি ব্যয় করতে হবে। কিন্তু আমরা যদি আক্রান্ত হই, জাপানকে কিছুই করতে হবে না। তারা বাসায় বসে থাকতে পারবে এবং বসে বসে সনি টেলিভিশন দেখবে।’

তিনি বলেন, জাপান, দক্ষিণ কোরিয়া, জার্মানি, সৌদি আরবসহ বিভিন্ন দেশকে যুক্তরাষ্ট্র নিরাপত্তা দিয়ে থাকে। কিন্তু এর বিনিময়ে তারা কিছুই দেয় না। তাদেরকে এর বিনিময় দিতে হবে। কারণ এখন আর ৪০ বছর আগের সময় নেই।’

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি হয়। এর আওতায় জাপানে বর্তমানে যুক্তরাষ্ট্রের ৪৭ হাজার সেনা মোতায়েন রয়েছে।

 

সূত্র: রাইজিংবিডি