যুক্তরাষ্ট্রের বিমানে চীনের পতাকা এঁকে রাশিয়ায় বোমা ফেলা উচিত: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে পুরোটা সময় আলোচনায় ছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতার বাইরে থেকেও তিনি আলোচনায় আছেন। ইউক্রেন প্রসঙ্গে একের পর এক মন্তব্য করে আলোচনার জন্ম দিচ্ছেন তিনি। ইউক্রেনের দুটি অঞ্চলকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্বাধীন রাষ্ট্র ঘোষণা করার পর তাকে ‌‘স্মার্ট ও জিনিয়াস’ আখ্যা দিয়েছিলেন ট্রাম্প। বাইডেনের কঠোর সমালোচনাও করেছিলেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রুশ বাহিনী। এবার ট্রাম্প বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের বিমানে চীনের পতাকা এঁকে রাশিয়ায় বোমা ফেলা উচিত। রাশিয়া ভাববে, চীন তাদের ওপর হামলা করেছে। এতে রাশিয়া ও চীন সংঘাতে জড়িয়ে যাবে। আমরা বসে বসে দেখবো।’

দ্য ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, নিউ অরলিন্সে রিপাবলিকান দাতাদের উদ্দেশ্যে এসব কথা বলেছেন ট্রাম্প। তার কথা শুনার পর উপস্থিত সবাই হেসে ফেলেন। তবে ট্রাম্প এসব কথা কৌতুক করে বলেছেন কী না- তা নিশ্চিত হওয়া যায়নি।

সিএনএন জানিয়েছে, ট্রাম্প হয়তো তার এসব কথা কৌতুক করে বলেননি। কারণ ক্ষমতায় থাকাকালে তিনি ডেনমার্কের বিশাল ভূখণ্ড গ্রিনল্যান্ড কিনে ফেলতে চেয়েছিলেন। তাতে ডেনমার্ক রাজি না হওয়ায় দেশটিতে নির্ধারিত সফর বাতিল করেন ট্রাম্প।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন