যাত্রী জুলুম নয়! ভারতের এই ট্রেনে একদম অন্য ভূমিকায় দেখা যাবে হিজড়েদের

সিল্কসিটিনিউজ ডেস্ক: দূরপাল্লার ট্রেন হোক বা লোকাল ট্রেন। রেল যাত্রার সময় গত কয়েকবছর ধরে হিজড়েদের উপদ্রবের মুখে পড়তে হচ্ছে যাত্রীদের। দাবি মতো টাকা না পেলেই শুরু হয় গালিগালাজ, এমনকী শারীরিক হেনস্থারও শিকার হতে হয় যাত্রীদের।

কিন্তু এই ছবিটাই এবার বদলে যেতে চলেছে। বরং যে হিজড়েদের বিরুদ্ধে যাত্রী হেনস্থার অভিযোগ ওঠে, তাঁদেরকেই এবারে যাত্রীদের সাহায্য করতে দেখা যাবে। একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকের প্রকাশিত খবর অনুযায়ী, কেরলের কোচিতে শুরু হতে চলা মেট্রো রেল পরিষেবায় সম্পূর্ণ নতুন ভূমিকায় দেখা যাবে হিজড়েদের। কেরল সরকারের উদ্যোগে কোচি মেট্রোতে যাত্রী পরিষেবার কাজে তেইশ জন হিজড়েকে নিযুক্ত করা হয়েছে।

হিজড়েদের প্রতি সমাজের মনোভাব বদলের জন্যই কেরল সরকার এই উদ্যোগ নিয়েছে। টিকিট বিক্রি, সাফাই, হাউজ কিপিংয়ের মতো বিভিন্ন কাজে যুক্ত থাকবেন এই কর্মীরা। বর্তমানে এই হিজড়েদের প্রশিক্ষণ চলছে।

কেরল সরকারের অধীনে কুদুম্বশ্রী প্রকল্পের অধীনে এই হিজড়েদের মেট্রো রেলে কর্মসংস্থান হয়েছে। এই প্রকল্পে পারিবারিক হিংসার শিকার, বিধবা, সামাজিক বা অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা মহিলাদের স্বাবলম্বী করে তোলার জন্য এই প্রকল্প গ্রহণ করেছে কেরল সরকার। শুধুমাত্র কোচির মেট্রো প্রকল্পের জন্যই এরকম প্রায় আটশো মহিলাকে নিযুক্ত করা হয়েছে।

কেরলই প্রথম রাজ্য, যেখানে হিজড়েদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি বদলের উদ্দেশ্যে তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হল। আগামী ১৭ জুন কোচির মেট্রো পরিষেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।