মোহনপুরে শিশুকে গুলি করে হত্যা: সাজাপ্রাপ্ত আসামী রাসেল গ্রেফতার

মোহনপুর প্রতিনিধিঃ

রাজশাহীর মোহনপুর উপজেলায় শিশু মাহফুজুর রহমান গুলি করে হত্যা মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামী রাসেলকে গ্রেফতার করেছে মোহনপুর থানা পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে রবিবার দিবাগত রাতে এস আই আব্দুল ওহাব আলী নেতৃত্বে রাসেলের বাড়ী হতে তাকে গ্রেফতার করা হয়।

মামলা সূত্রে জানাগেছে, মোহনপুর উপজেলা শিশু মাহফুজুর রহমানকে গুলি হত্যা মামলায় ভগ্নিপতি সাহেব আলী ও তার সহযোগী মুকুল হোসেনের মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। তবে একই মামলায় যাবজ্জীবন অপর আসামী রাসেলের সাজা কমিয়ে ১৪ বছর কারাদণ্ড ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড নির্ধারণ করা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
ওই সময় হতে সাজাপ্রাপ্ত আসামী রাসেল পলাতক ছিলেন।

মামলার বিবরণে জানা যায়, রাজশাহী মোহনপুর উপজেলার আব্দুর রব এর আট বছর বয়সী ছেলে মাহফুজুর রহমানকে ২০১০ সালের ২৭ এপ্রিল স্কুল থেকে বাড়ী ফেরার পথে নিখোঁজ হয়। ওই ঘটনায় ২৭ এপ্রিল দিবাগত রাতেই অলির বাবা  আব্দুর রব বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে। পরেদিন বেড়াবাড়ী গ্রামের জনৈক ব্যক্তির ভুট্টাক্ষেতে থেকে গুলিবৃদ্ধ লাশ উদ্ধার করে র‌্যাব ও পুলিশ। কয়েকদিন পর র‌্যাব ও পুলিশের তদন্তে বেরিয়ে আসে প্রকৃত ঘটনা।

আসামী রাসেল মাহফুজুর কে বেড়ানোর কথা বলে স্কুল থেকে সাইকেল করে নিয়ে গিয়েছিল । পরে তাকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় করা মামলায় সাহেব আলী মুকুল হোসেন ও রাসেলকে আসামী করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, সাহেব আলী তার শ্বশুরের অর্থ সম্পদ আত্মসাৎ করতে শ্যালককে হত্যা করে। আলোচিত এ মামলায় ২০১২ সালের ২৩ জানুয়ারী রায় দেন রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রায়ে সাহেব আলী ও মুকুল হোসেনের মৃত্যুদণ্ড এবং রাসেলকে যাবজ্জীবন দেওয়া হয়। পরে বিচারিক আদালতে রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করেন। তবে একই মামলায় যাবজ্জীবন অপর আসামী রাসেলের সাজা কমিয়ে ১৪ বছর ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড নির্ধারণ করা হয়েছে।

মোহনপুর থানার ( ওসি) তদন্ত আফজাল হোসেন সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ১৪ বছরের সাজাপ্রাপ্ত আসামী রাসেলকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে।

স/অ