মোহনপুরে পানিসাশ্রয়ী ধান উৎপাদন প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ

মোহনপুর প্রতিনিধি:
রাজশাহীর মোহনপুরে জলবায়ু পরিবর্তন প্রেক্ষাপটে পানি সাশ্রয়ী ধান উৎপাদন প্রযুক্তি (এডব্লিউডি) বিষয়ক সেচ মালিক ও কৃষকদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় মোহনপুর সিসিডিবি অফিসের প্রশিক্ষণ কক্ষে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) এর সহযোগীতা এবং সিসিডিবি’র বাস্তবায়নে এর আয়োজন করা হয়।
মোহনপুর, তানোর এবং মান্দা উপজেলার ১২ জন সেচ প্রকল্পের মালিক ও ১২ জন কৃষক নেতা প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। এ প্রযুক্তির আওতায় ওই উপজেলাসমূহে মোট ৯টি ইউনিয়ন, ১২টি গ্রাম, ২৩৫ জন কৃষক এবং সর্বমোট জমির পরিমাণ ৬০.৫ একর।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোহনপুর উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন। বিশেষ অতিথি ছিলেন মোহনপুর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা জিল্লুর রহমান, তানোর উপজেলার উপ-সহাকারী কৃষি কর্মকর্তা বিপ্লব হোসেন এবং মান্দা উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাফিজুর রহমান এবং সিসিডিবি কেন্দ্রীয় অফিসের কৃষি এ্যান্ড সীড প্রোগ্রামের সমন্বয়কারী মিঃ সমীরণ বিশ্বাস ও শাখা ব্যবস্থাপক রাজেম উদ্দিন। প্রশিক্ষণে সভাপতিত্ব করেন সিসিডিবি-র এলাকা সমন্বয়কারী রঞ্জিত কুমার সাহা। এছাড়াও প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

আলোচনায় বক্তারা এই প্রযুক্তির মাধ্যমে কিভাবে কম পানিতে ধান চাষ করা যায় এবিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এই পদ্ধতিতে ২৫% সেচ সাশ্রয় হয়, ৩০% জ্বালানী সাশ্রয় হয়, বিঘাপ্রতি ২ মণ ফসল বৃদ্ধি পায় এবং ৪ থেকে ৫টি সেচ কম লাগে, ক্ষেতে শ্যাওলা ধরে না, ধান গাছ শক্ত হয় ফলে ঢলে পড়েনা, সারের কার্যকারীতা বৃদ্ধি পায়, ধান গাছের কুশির সংখ্যা বৃদ্ধি পায় এবং রোগ বালাই কম হয়। প্রযুক্তিটি পরিবেশ বান্ধব বলে জানান বক্তারা।

স/শা