মোহনপুরে তথ্য অধিকার দিবস উপলক্ষে ডাসকো’র তথ্য মেলা

মোহনপুর প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকার দিবস উপলক্ষে ডাসকো’র তথ্য মেলা অনুষ্ঠিত হয় “তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে উন্নয়ন ও মানবাধিকার সংগঠন ডাসকো ফাউন্ডেশন তথ্য অধিকার দিবস  উদযাপন উপলক্ষে তথ্য মেলার আয়োজন করেছে। মঙ্গলবার  দিনব্যাপী এই তথ্য মেলাটি বারোঘরিয়া ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়েছে।

পায়রা উড়িয়ে মেলা ও রোড শো’র শুভ উদ্বোধন ঘোষনা করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন-অর রশিদ, ডাসকো ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর ইসরাত জাহান ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ এনামুল হক খান লিটন এবং সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য, শিক্ষা কর্মকতা আব্দুল্লাহ শামস্ তিলক।

উদ্বোধনের পর মেলায় স্টল পরিদর্শন শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ আলোচনা সভায় অংশগ্রহন করেন। আলোচনা সভা শেষে সচেতনতা মূলক একটি নাটিকা উপস্থাপন করেন কারবালা উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রী গন। এরপর উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে বিকেলে মেলা প্রসঙ্গে একটি গম্ভীরা অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনের পর রোড শো’টি ইউনিয়ন পরিষদ চত্বর থেকে শুরু হয়ে দিন ব্যাপি ৬ (ছয়) টি ইউনিয়ন প্রদক্ষিন শেষে আবার মেলায় অংশগ্রহন করে। ডাসকো ফাউন্ডেশনের যুক্ত প্রকল্পের এই রোড শো’টি বিভিন্ন মোড়ে গণজোয়ার,লিফলেট, পোষ্টার এবং ব্রশিওর বিতরণ করেছে। এছাড়াও তথ্য অধিকার বিষয়ে সরকারী ও বেসরকারী কার্যক্রমে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন ২০০৯ ব্যবহার জরুরী, আপনি কি একমত? এই বিষয়ে স্বাক্ষর ক্যাম্পেইন এর ব্যবস্থা করেছে। এই রোড শো’র উদ্দেশ্য হচ্ছে তথ্য অধিকার বিষয়ে সকলকে সচেতন করা এবং এর ব্যবহার বাড়ানো।

এছাড়াও মেলায় সরকারী, বেসরকারী ৭(সাত) টি স্টল অংশগ্রহন করে। উক্ত তথ্য মেলায় গ্রাম, ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ের সিএসও সদস্য, ছাত্রছাত্রী,  শিক্ষক, ইউনিয়ন পরিষদ সদস্য, সরকারী কর্মকতা অংশগ্রহন করেন।