মোদির ‘গুরু’কে গ্রেফতার দাবি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘গুরুজি’ শম্ভাজি ভিড়েকে গ্রেফতারের দাবি জানিয়েছে বিভিন্ন দলিত সংগঠন।

চলতি বছরের শুরুতেই শম্ভাজি ও মিলিন্দ একবোটের বিরুদ্ধে ভিমা–কোরেগাঁও মারাঠা–দলিত সংঘর্ষে মূল অভিযুক্ত হিসেবে দায়ের করা হয়েছিল এফআইআর। গত সপ্তাহে একবোটেকে গ্রেফতার করেছে পুলিশ। এখন শম্ভাজিকে গ্রেফতারের দাবি উঠেছে।

ভারতীয় গণমাধ্যমের খবর, পুলিশ শুরু থেকেই ওই দুই অভিযুক্তকে গ্রেফতারের বিষয়ে অনীহা দেখিয়ে এসেছে। বদলে একের পর এক আদালতে আগাম জামিনের আবেদনের সুযোগ করে দিয়েছে। শম্ভাজি ভিড়ে অবশ্য সেই সুযোগ নেননি। কিন্তু নিম্ন আদালত থেকে শীর্ষ আদালত, সব জায়গায় আগাম জামিনের আবেদন জানিয়েছিলেন একবোটে। প্রতিটি আদালতই ওই হিন্দুত্ববাদী নেতার সেই আবেদন খারিজ করে দিয়েছেন। তাই বাধ্য হয়েই পুলিশকে এখন একবোটেকে গ্রেফতার করতে হয়েছে। কিন্তু বহাল তবিয়তেই রয়েছেন ভিড়ে। গ্রেফতার তো দূরের কথা, পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ পর্যন্ত করেনি।

খবরে বলা হয়েছে, শুধু প্রধানমন্ত্রী মোদিই নন, শিবসেনাপ্রধান উদ্ধব ঠাকরে থেকে শুরু করে এনসিপি নেতা শারদ পাওয়ার, সবাই শম্ভাজি ভিড়ের ভক্ত। প্রতিটি নির্বাচনের আগেই নিয়ম করে এসব বড় বড় নেতা শম্ভাজি ভিড়ের আশীর্বাদ চান। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগেও মোদির রায়গড়ের সভায় উপস্থিত ছিলেন শম্ভাজি ভিড়ে। সেখানে মোদি তাকে প্রভূত প্রশংসায় ভরিয়ে দেন। জানিয়ে দেন শম্ভাজির লাখ লাখ ভক্তের মতো গুরুজির যে কোনো কথাই তার কাছে আদেশ।

যুগান্তর