মেসি-রোনালদোর যুগে ছায়া নেইমার

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

২৫তম জন্মদিন পালন করে ফেললেন বার্সেলোনা তারকা নেইমার। ৫ ফেব্রুয়ারি আনন্দঘন দিনটিকে নিজের করেই নিলেন তিনি। কারণ একদিন আগেই অ্যাতলেটিক বিলবাওয়ের বিপক্ষে দারুণ জয় তুলে নেয় কাতালানরা। সেই জয়ে তার অ্যাসিস্ট থেকেই গোল করেন পাকো আলকাসের।

 

বার্সাতে আক্রমণ ভাগে থাকলেও নেইমারকে মূলত লিওনেল মেসির ছায়া হয়েই খেলতে হচ্ছে। পাশাপাশি বিশ্ব ফুটবলের আরেক মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর কাছেও দমে আছেন ব্রাজিলিয়ান সেনসেশন। কিন্তু মজার ব্যাপার ২৫ বছর বয়সে মেসি ও রোনালদো থেকে গোল করার প্রতিযোগিতায় এগিয়ে ছিলেন নেইমার। অথচ এখন পর্যন্ত বর্ষসেরার মুকুট ব্যালন ডি’অর বা ফিফা সেরা হতে পারেননি তিনি।

 

ফুটবল ক্যারিয়ারে দলের হয়ে অর্জনের অভাব নেই নেইমারের। বার্সার হয়ে এখন পর্যন্ত জিতেছেন একটি চ্যাম্পিয়নস লিগ, দুটি লা লিগা, ও দুটি কোপা দেল রে শিরোপা। সাবেক ক্লাব সান্তোসের হয়ে জিতেছেন কোপা লিবার্টাডোরস। এছাড়া জাতীয় দল ব্রাজিলের হয়ে জয় করেছেন অলিম্পিক স্বর্ণ। অপূর্ণতার কাতারে তার ক্যারিয়ারে রয়েছে বিশ্বকাপ ট্রফি আর ব্যালন ডি’অর।

 

এই ২৫ বছর বয়সেই কি পাননি আর্জেন্টাইন অধিনায়ক মেসি? কাতালানদের হয়ে জিতেছিলেন তিনটি চ্যাম্পিয়নস লিগ, পাঁচটি লা লিগা। সেই সঙ্গে তিনটি ব্যালন ডি’অর! আর রোনালদো জিতেছিলেন একটি ব্যালন ডি’অর ও তিনটি প্রিমিয়ার লিগ ট্রফি।

 

২৫ বছর বয়স বিবেচনা করলে নেইমার ক্যারিয়ারে মেসি থেকে একটি গোলে এগিয়ে আছেন। আর রিয়াল মাদ্রিদ উইঙ্গার রোনালদো থেকে ১১৮ গোলে। যদিও পর্তুগিজ অধিনায়ক তখন খেলতেন ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেডে।

 

নেইমার এখন পর্যন্ত ক্লাব ও জাতীয় দলের হয়ে সবকটি প্রতিযোগিতা মিলিয়ে ৪৬৮ ম্যাচ খেলেছেন। যেখানে তার গোল সংখ্যা ২৮০। আর মেসি ২৫ বছর বয়সে ৪০৫ ম্যাচে ২৭৯ গোল করেছিলেন। রোনালদো ছিলেন অনেক পেছনে।

 

তাই এ কথা বলাই যায় মেসি ও রোনালদো যুগে পেরে উঠছেন না নেইমার। যেন পুরো ফুটবল বিশ্ব একদিকে আর মেসি-রোনালদো আরেক দিকে। তবে নেইমারের জন্য সুযোগ যে একেবারেই নেই, তা নয়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ উত্তম মঞ্চ হতে পারে ব্রাজিল তারকার জন্য। হয়তো জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জয়েই ব্যক্তিগত পুরস্কার দু’হাত ভরে পেতে পারেন নেইমার। যা পাননি মেসি-রোনালদো।

সূত্র: বাংলা নিউজ