মেক্সিকোতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩২

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মেক্সিকোর দক্ষিণ উপকূলে ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩২ জনে দাঁড়িয়েছে। ভূমিকম্পের পর প্রশান্ত মহাসাগরে এক মিটার উচ্চতার সুনামির খবর জানিয়েছে রয়টার্স।

রিখটার স্কেলে ৮ দশমিক ১ মাত্রার ওই  ভূমিকম্পে মেক্সিকো সিটির সব ভবন কেঁপে ওঠে; বাসিন্দারা আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে শক্তিশালী ওই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মেক্সিকোর পিজিজিআন শহর থেকে ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৬৯ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর মেক্সিকোর দক্ষিণ অংশ ও গুয়েতেমালায় ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ওয়াক্সাকা এবং চিয়াপাসে মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে।

রয়টার্স জানায়, ওয়াক্সাকায় ২৩ জনের মৃত্যুর খবর জানিয়েছেন রাজ্য গভর্নর। এদের মধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে জুখিতান শহরে। অন্যদিকে, মেক্সিকোর চিয়াপাসে সাতজন নিহত হওয়ার খবর জানিয়েছেন জরুরি সেবা বিভাগের মুখপাত্র। এর আগে তাবাসকো রাজ্যে দুইজনের মৃত্যুর খবর জানিয়েছিলেন রাজ্যটির গভর্নর।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওয়াক্সাকা রাজ্যে বাড়িঘর ভেঙে পড়তে দেখা যায়।

জুখিতান শহরেও ভেঙে পড়েছে অনেক স্থাপনা।

মেক্সিকো উপকূলের কাছে ৪ দশমিক ৩ এবং ৫ দশমিক ৭ মাত্রার কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে। আরও পরাঘাত হতে পারে বলে সতর্ক করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট পেনা নিয়েতো। প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে মেক্সিকো উপকূলে সাগরে ১ মিটার উচ্চতার সুনামি দেখা গেছে।