মৃত বোনের পরিচয়ে ১৯ বছর কাটালেন নারী

মৃত বোনের পরিচয় ব্যবহার করে সৌদি আরবে ১৯ বছর ধরে বাস করার অভিযোগ উঠেছে এক প্রবাসী নারীর বিরুদ্ধে। ওই নারীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে বুধবার একটি সৌদি গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্তের এক আত্মীয়া কর্তৃপক্ষকে এ ব্যাপারে অভিযোগ করার পর বিষয়টি সামনে আসে। অভিযুক্তের সঙ্গে ওই আত্মীয়ার মতবিরোধ হলে তিনি এ ব্যাপারে অভিযোগ করেন।

অভিযুক্তের বোন সৌদি আরবের নাগরিক ছিলেন বলে জানা গেছে।

জিজ্ঞাসাবাদে অভিযুক্ত নারী মৃত বোনের পরিচয় গ্রহণের বিষয়টি স্বীকার করে জানিয়েছেন, মৃত বোনের স্বামীর সম্মতি নিয়েই তিনি এই কাজ করেছেন।
বোনের স্বামীর মৃত্যুর পরও ওই প্রবাসী নারী তার  সৌদি নাগরিক বোনের পরিচয় ব্যবহার করে গেছেন বলে জানা গেছে।

প্রথমে অভিযুক্ত নারী পরস্পরবিরোধী বক্তব্য দিয়ে কর্তৃপক্ষকে বিভ্রান্ত করার চেষ্টা করেন। পরে তদন্তে মৃত বোনের পরিচয় ব্যবহারের বিষয়টি জানতে পারে কর্তৃপক্ষ।

অভিযুক্ত নারী জানান, মৃত বোনের স্বামী ছিলেন সৌদি নাগরিক। ওই ব্যক্তির সঙ্গে বিয়ের পর তার বোন সৌদি আরবের নাগরিকত্ব পায়। এক সময় তার বোন গুরুতর অসুস্থ হয়ে যাওয়ায় নিজ দেশে ফিরে যান। সেখানেই তার মৃত্যু হয়। পরে বোনের স্বামী তাকে বিয়ে করে সৌদি আরব নিয়ে আসেন। বিয়ের পর মৃত বোনের পরিচয় ব্যবহার করার অনুমতি দেয় তার স্বামী। এভাবে বোনের পরিচয়ে স্বামীর মৃত্যুর পরও সৌদিতে বাস করেছেন ওই নারী।

এই পরিচয় জালিয়াতির ব্যাপারে শুধু পরিবারের ঘনিষ্ঠ হাতে গোনা কয়েকজন জানতেন। সম্প্রতি তাদের মধ্যে এক নারীর সঙ্গে ব্যক্তিগত বিবাদ হয় অভিযুক্তের। সেই আত্মীয়াই কর্তৃপক্ষের কাছে বিষয়টি ফাঁস করেন। তবে ওই নারী কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

 

সূত্রঃ যুগান্তর