মুহিবুল্লাহ হত্যা: তিন আসামির রিমান্ড

রোহিঙ্গাদের শীর্ষ নেতা ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) চেয়ারম্যান মুহিবুল্লাহ হত্যা মামলায় গ্রেফতার তিন আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য প্রত্যেকের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়া আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মুহাম্মদ হেলাল উদ্দিনের আদালত এ আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও উখিয়া থানার পরিদর্শক (তদন্ত) গাজী সালাহ উদ্দিন।

তিনি জানান, মুহিবুল্লাহ হত্যা মামলায় গ্রেফতার  মো. রশিদ ওরফে মুরশিদ আমিন, মো. আনাছ ও নুর মোহাম্মদকে জিজ্ঞাসাবাদের জন্য সোমবার আদালতে ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়। এরপর আদালত রিমান্ড শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেন। আজ আদালত তিন আসামির প্রত্যেকের দুই দিন করে  রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৩ অক্টোবর ভোরে উখিয়ার বিভিন্ন ক্যাম্পে অভিযান চালিয়ে মুহিবুল্লাহ হত্যা ঘটনায় জড়িত থাকার অভিযোগে এ তিন আসামিসহ চারজনকে গ্রেফতার করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। এদের মধ্যে গ্রেফতার আজিজুল হক ইতোপূর্বে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিল; যার বিরুদ্ধে মুহিবুল্লাহ হত্যায় সরাসরি অংশগ্রহণের তথ্য জানিয়েছিল এপিবিএন।

গত ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে ক্যাম্পের ভেতরে রোহিঙ্গাদের শীর্ষ নেতা ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। ৩০ সেপ্টেম্বর নিহত মুহিবুল্লাহর ছোটভাই হাবিবুল্লাহ অজ্ঞাতনামা ১৫-২০ জনকে অজ্ঞাত আসামি করে উখিয়া থানায় মামলা দায়ের করেন।

আলোচিত এ মামলায় এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৯ আসামিকে। এর আগে মোহাম্মদ ইলিয়াছ নামের আরও এক আসামির ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত।

 

সূত্রঃ যুগান্তর