মুসলিমবিদ্বেষী টুইট বিতর্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রীকেও ছাড়লেন না ট্রাম্প

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি তার টুইটার অ্যাকাউন্ট থেকে মুসলিমবিদ্বেষী বক্তব্যসহ ভিডিও শেয়ার করেছেন। তবে মুসলিমবিদ্বেষী এ ভিডিও শেয়ারের সমালোচনা করা হয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে।

এর জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সমালোচনা করেছেন ট্রাম্প।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরের সমালোচনার জবাবে এক টুইটে ট্রাম্প বলেছেন, আমার দিকে নজর দিয়েন না, যুক্তরাজ্যে বিরাজমান ধ্বংসাত্মক মৌলবাদী ইসলামী সন্ত্রাসবাদের দিকে নজর দিন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট থেকে তিনটি বিস্ফোরক মন্তব্য এবং ভিডিও রিটুইট করা হয়েছে। একটি ব্রিটিশ কট্টরপন্থী সংগঠনের পক্ষ থেকে ওই টুইটগুলো করা হয়। পরে সেগুলোকে রিটুইট করেন ট্রাম্প।

ট্রাম্পের সে টুইটের প্রতিবাদে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-র মুখপাত্র বলেন, ট্রাম্পের এ ভিডিওগুলো শেয়ার করা ভুল পদক্ষেপ। তিনি আরও বলেন, এ ধরনের ঘৃণামূলক বক্তব্য সমাজের বিভিন্ন অংশের মাঝে বিভেদ বাড়াবে এবং মিথ্যার ওপর দাঁড়িয়ে তা উত্তেজনা বৃদ্ধি করবে।

এছাড়া যুক্তরাজ্যের কনজারভেটিভ সরকারের একজন সিনিয়র সদস্য সাজিদ জাভিদও ট্রাম্পের এ টুইটের নিন্দা করেছেন। তিনি টুইট বার্তায় জানান, বর্ণবাদী সংস্থার ঘৃণামূলক বক্তব্য প্রচার করা ভুল।

তিনি ভুল কাজ করেছেন এবং আমি এর বিরুদ্ধে কিছু না বলে পারছি না।

জবাবে ট্রাম্প প্রধানমন্ত্রী মে-কে যুক্তরাজ্যের সন্ত্রাসবাদের ওপর নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি, খবর বিবিসির। প্রধানমন্ত্রী মে-র মুখপাত্র বললেন, ওই কাজ করে প্রেসিডেন্ট ট্রাম্প ভুল করেছেন।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র পরস্পর ঘনিষ্ঠ মিত্র। মুসলিমবিদ্বেষী টুইটের ঘটনায় পরিস্থিতি কোনদিকে যায়, এখন সে দিকেই লক্ষ্য রাখছেন বিশ্লষকরা।

সূত্র : গার্ডিয়ান