মুখের ভেতরে ঘা হয় যে ভিটামিনের অভাবে

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

অনেকেই মুখের ঘা নিয়ে কষ্ট ভোগ করেন। এক্ষেত্রে কোনো কিছু খেতে গেলেই যন্ত্রণা আরও বাড়ে। এই সমস্যা বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে, যা অনেকেরই অজানা।

এই প্রসঙ্গে কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল জানান, অনেকেই মাউথ আলসারে ভোগেন। ছোট-বড় যে কারও হতে পারে মাউথ আলসার।

মুখে ঘা হওয়ার কারণ কী? এই প্রসঙ্গে ডা. পাল বলেন, ভিটামিন বি ১২ ও জিঙ্কের ঘাটতির কারণে এই সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক হতে হেবে।

তবে শুধু ভিটামিনের অভাবেই নয়, সিগারেট, জরদাসহ সব ধরনের তামাকও মুখের ইনফেকশনের কারণ হতে পারে। এছাড়া দাঁত ভাঙা থাকলে তার খোঁচা গালে লেগে ক্ষত তৈরি হয়েও পরবর্তী সময়ে ঘা হতে পারে।

ভিটামিনের অভাব মেটাতে কী কী খাবেন?

শরীরের বিভিন্ন ভিটামিনের অভাব মেটাতে চাইলে খেতে হবে সবুজ শাক-সবজি। সব ধরনের শাক-সবজিতেই পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল থাকে। এর সঙ্গে নিয়মিত ফল রাখুন।

ডা. পাল জানান, ভিটামিন সাপ্লিমেন্ট এক্ষেত্রে দারুণ কার্যকরী। তবে অবশ্যই তা চিকিৎসকের পরামর।শ অনুযায়ী খেতে হবে।

আদৌ কি শরীরে ভিটামিনের ঘাটতির কারণে এমনটি ঘটছে নাকি অন্য কোনো সমস্যা আছে তা পরীক্ষা করে তবে সাপ্লিমেন্ট খেতে হবে। এই ওষুধেরও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

স্টেরয়েডজাতীয় ওষুধ মুখে লাগালে ব্যথা কমে। এমনমি সমস্যাও দূর হয়। তবে মনে রাখবেন, বারবার ক্ষত হলে একমাসের বেশি ক্ষত থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

 

সুত্রঃ জাগো নিউজ