মিনি স্কার্টের ডিজাইনার ম্যারি কোয়ান্ট আর নেই

সিল্কসিটি নিউজ ডেস্ক :

মিনি স্কার্টের ডিজাইন করে ষাটের দশকে বিশ্বজুড়ে খ্যাতি পাওয়া ব্রিটেনের জনপ্রিয় ডিজাইনার ডেইম ম্যারি কোয়ান্ট মারা গেছেন। বৃহস্পতিবার ৯৩ বছর বয়সে যুক্তরাজ্যের সাউথ ইস্ট ইংল্যান্ডের নিজ বাড়িতে মারা যান তিনি।

ম্যারি কোয়ান্টের পরিবারের এক বিবৃতিতে বলা হয়েছে, আজ সকালে যুক্তরাজ্যের সারে এলাকার বাড়িতে শান্তিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ডেইম ম্যারি কোয়ান্ট।

মিনি স্কার্টকে জনপ্রিয় করে তোলার কৃতিত্ব ডেইম ম্যারি কোয়ান্টকে দেওয়া হয়। ১৯৬০—এর দশকে যুক্তরাজ্যে ‘সুইংগিং সিক্সটিজ’ নামের সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে তার নকশা করা মিনি স্কার্ট ভূমিকা রেখেছিল।

তার পরিবার বলেছে, তিনি আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ শতকের অন্যতম ফ্যাশন ডিজাইনার এবং একজন অসামান্য উদ্ভাবক ছিলেন।

‘‘১৯৫৫ সালে যুক্তরাজ্যের কিংস রোডে তার ‘বাজার’ নামে প্রথম দোকান চালু করেন। দূরদর্শী দৃষ্টি আর সৃজনশীল মেধা তাকে দ্রুত ব্রিটিশ ফ্যাশন জগতে অনন্য করে তোলে।’’

বিখ্যাত ফ্যাশন সাময়িকী ভোগ—এর সাবেক সম্পাদক অ্যালেজান্দ্রা শুলমান ব্রিটিশ এই ফ্যাশন ডিজাইনারের প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইটারে লিখেছেন, ‘শান্তিতে বিশ্রাম নিন ডেইম ম্যারি কোয়ান্ট। ফ্যাশনের একজন নেতা হয়েও নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে তিনি ছিলেন স্বপ্নদর্শী, যার চুলের ছাঁটও ছিল অসাধারণ।’

ব্রিটেনের ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়াম বলছে, ফ্যাশন জগতে কোয়ান্টের অবদানকে উপেক্ষা করা অসম্ভব। ১৯৬০ এর দশকের আনন্দময় ফ্যাশন স্বাধীনতার প্রতিনিধিত্ব করেছিলেন। তরুণীদের জন্য রোল মডেল হয়ে উঠেছিলেন তিনি।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের ফ্যাশন ডিরেক্টর ভেনেসা ফ্রায়েডম্যান টুইটারে বলেছেন, শান্তি ঘুমান ম্যারি কোয়ান্ট। আপনি নারীদের পা মুক্ত করেছিলেন। আমরা আপনার কাছে ঋণী।

ম্যারি কোয়ান্ট ১৯৩০ সালের ১১ ফেব্রুয়ারি লন্ডনের দক্ষিণ-পূর্বাঞ্চলে জন্মগ্রহণ করেন। ওয়েলশ স্কুলের শিক্ষক দম্পতি বাবা-মায়ের কন্যা ছিলেন ম্যারি কোয়ান্ট।

১৯৫০ এর দশকে ব্রিটেনের গোল্ডস্মিথ কলেজ থেকে শিল্প শিক্ষায় ডিপ্লোমা করেন তিনি। এই কলেজেই তার স্বামী অ্যালেকজান্ডার প্লুনকেত গ্রিনির সাথে পরিচয় হয় তার। পরে বিয়ের বন্ধনে আবদ্ধ হন তারা। স্ত্রী ম্যারি কোয়ান্টের পোশাকের নিজস্ব ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত করতে সহায়তা করেছিলেন গ্রিনি।