মিগজাউমে বিপর্যন্ত চেন্নাই, নিহত ৮

সিল্কসিটি নিউজ ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ অল্প কিছুক্ষণের মধ্যে ভারতের অন্ধ্রপ্রদেশের বাপাতলার কাছে স্থলভাগে আঘাত হানতে পারে। আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যে চেন্নাইতে ব্যাপক বৃষ্টি হয়েছে। ভারি বর্ষণে ইতিমধ্যেই চেন্নাইয়ের বহু এলাকা পানিবন্দি। রাস্তাঘাট কার্যত নদীতে পরিণত হয়েছে। বহু যানবাহন পানির তোড়ে ভেসে গেছে। এতে এখন পর্যন্ত আটজনের প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

মিগজাউমের তাণ্ডবে চেন্নাইতে বড় বড় গাছ, দেয়াল এবং বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে। বন্যার পানি প্রেেবশ করেছে বেশ কয়েকটি হাসপাতালে। এতে স্বাস্থ্যসেবা পরিষেবা সাময়িকভাবে স্থগিত।

পানিবন্দি হয়ে পড়েছে মেট্রো স্টেশনগুলোও। অবিরাম বর্ষণের কারণে চেন্নাইয়ের কয়েকটি এলাকায় বিদ্যুৎ এবং ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হয়েছে। প্রশাসনের তরফে চেন্নাইয়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বেসরকারি অফিসের কর্মীদেরও বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে।

চেন্নাইয়ে তাণ্ডব চালানোর পর অন্ধ্রপ্রদেশের দিকে এগিয়ে চলেছে মিগজাউম। মঙ্গলবার সকালেই অন্ধ্র উপকূলে সর্বশক্তি নিয়ে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। দেশটির আবহাওয়া কার্যালয় জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মাঝামাঝি কোনো জায়গায় আছড়ে পড়বে মিগজাউম। ইতিমধ্যে এর প্রভাবে অন্ধ্রপ্রদেশ এবং পুদুচেরির উপকূলবর্তী এলাকাগুলোতে ঝড়বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে বইছে ঝড়ো হাওয়া।

দেশটির আবহাওয়াবিদরা জানিয়েছেন, সাগরে শক্তি বৃদ্ধি করেছে মিগজাউম। ঘূর্ণিঝড় থেকে পরিণত হয়েছে প্রবল ঘূর্ণিঝড়়ে। আর এর প্রভাবেই দক্ষিণ ভারতের পূর্ব উপকূলজুড়ে ভারি বর্ষণ শুরু হয়েছে। অন্ধ্রপ্রদেশের সরকার এ নিয়ে আট জেলায় রেড এলার্ট জারি করেছে।

এসব জেলা হচ্ছে, তিরুপাতি, নেলোর, প্রকাশম, বাপাতলা, কৃষ্ণ, পশ্চিম গোদাভারি, কোনাসিমা এবং কাকিনাদা। পুদুচেরিতে আজ সন্ধ্যাপর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।