মালয়েশিয়ায় পুন:বৈধকরণ প্রক্রিয়ার মেয়াদ বাড়ল ২০২৪ সাল পর্যন্ত

দীর্ঘ প্রতীক্ষা আর অনিশ্চিয়তার পর অবশেষে ২০১৬ সালে চালু হওয়া রিহায়ারিং প্রোগ্রাম (পুন:বৈধকরণ) কার্যক্রম ২০২৪ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ প্রোগ্রামটি ৫ বছর মেয়াদি হওয়ায় এ বছর ২০২১ সালে সমাপ্ত হয়ে যায়। এতে প্রবাসীরা ৫ম ভিসা নবায়ন করার পর ৬ষ্ঠতম ভিসা রিনিউ বা নবায়ন করতে পারছিলেন না।  তখন লাখ লাখ বাংলাদেশি প্রবাসী অবৈধ হয়ে যাওয়ার উপক্রম এবং অনিশ্চিয়তার মধ্যে পড়েছিল।  অবশেষে সেদেশের সরকারের এ ঘোষণায় দেশটিতে থাকা  প্রবাসী বাংলাদেশিদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

বুধবার (১৫ ডিসেম্বর) বিকালে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল দাজায়মি দাউদ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। রিহায়ারিং প্রোগ্রামে অস্থায়ী ওয়ার্ক ভিজিট পাস হলো বেসরকারি সংস্থা মাইইজির মাধ্যমে সরকার কর্তৃক অভিবাসী কর্মীদের বৈধতার মাধ্যমে কর্মসংস্থান ব্যবস্থা। এ অস্থায়ী ভিজিট পাস (পিএলকেএস) রিহায়ারিং প্রকল্পটি ২০১৬ সালে শুরু হয়ে একটানা ৫ বছর ২০২১ সাল পর্যন্ত চালু ছিল। এ বছর মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ায় প্রবাসী কর্মীরা পড়েছেন বিপাকে।

নিয়োগকর্তারা যারা রিহায়ারিং প্রোগ্রামের অধীনে কর্মচারী নিয়োগ করেন তাদের নিম্নলিখিত প্রধান শর্তগুলোর প্রতি মনোযোগ দিতে বলা হয়েছে এবং কী শর্তে পুন:ভিসা নবায়ন করতে পারবেন তার একটি নমুনা নিচে দেওয়া হলো—
১. নিয়োগকর্তারা রিহায়ারিং প্রোগ্রামের অধীনে নিয়োগের পর কোনো শর্ত লঙ্ঘন করেনি এমন কর্মী।
২.  যে কর্মচারীদের কালো তালিকাভুক্ত করা হয়েছে তারা ভিসা নবায়নের জন্য আবেদন করার যোগ্য নয়।
৩. স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (KDN) বিশেষ অনুমোদন ছাড়া কর্মচারীরা বা নিয়োগকর্তা সেক্টর পরিবর্তন করতে পারবেন না।
৪.  শুধুমাত্র নিয়োগকর্তা এবং অনুমোদিত নিয়োগকর্তা প্রতিনিধিদের এক্সটেনশন আবেদন জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।
৫. এ অস্থায়ী ভিজিট পাস (PLKS) এক্সটেনশন শুধুমাত্র ePLKS বা MyEG এর মাধ্যমে অনলাইনে অনুমোদিত হবে।

 

সূত্রঃ যুগান্তর