মালয়েশিয়ায় নতুন প্রধানমন্ত্রী মনোনয়ন

ইসমাইল সাবরি ইয়াকুবকে মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। আজ শুক্রবার (২০ আগস্ট) মালয়েশিয়ার রাজা আগং সুলতান আবদুল্লাহ তাঁকে মনোনীত করেন। রাজকীয় পরিবারের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দিন এক বিবৃতিতে তার নিয়োগের কথা জানিয়েছেন।

এর আগে গত ১৬ আগস্ট মাত্র ১৭ মাস ক্ষমতায় থেকে  পদত্যাগ করেন মুহিউদ্দিন ইয়াসিন। এর মাধ্যমে গত তিন বছরের ভেতর মালয়েশিয়ায় তিনজন প্রধানমন্ত্রী নিয়োগ হলো।

বিবৃতিতে ফাদিল জানিয়েছেন, প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইলকে ১১৪ জন সাংসদ সমর্থন দেন। ফলে তিনি সরকার গঠনে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেন। আগামীকাল শনিবার দুপুর আড়াইটায় প্রধানমন্ত্রী হিসেবে তিনি শপথ নেবেন।

সদ্য নিয়োগ পাওয়া ইসমাইল সাবরি এর আগে মুহিউদ্দিন ইয়াসিনের মন্ত্রিপরিষদে সিনিয়র সুরক্ষামন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ইসমাইল এর আগে বারিসান ন্যাশনালের শাসনামলে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছিলেন।

২০০৮ সালে, তিনি আবদুল্লাহ আহমদ বাদাবীর অধীনে যুব ও ক্রীড়া মন্ত্রী নিযুক্ত হন এবং এক বছর পরে, নজিব রাজাকের অধীনে, তাকে অভ্যন্তরীণ বাণিজ্য, সমবায় এবং ভোগবাদ মন্ত্রী করা হয়। ২০১৫ সালে গ্রামীণ ও আঞ্চলিক উন্নয়ন মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার আগে ২০১৩ সালে তাকে কৃষি ও কৃষিভিত্তিক শিল্পমন্ত্রী করা হয়েছিল।

 

সূত্রঃ কালের কণ্ঠ