মালয়েশিয়ার কঠোর লকডাউন কিছুটা শিথিল

গত ১ জুন থেকে মালয়েশিয়াব্যাপী কঠোর লকডাউনের বিধি-নিষেধ কিছুটা শিথিল করেছে দেশটির সরকার। তবে লকডাউনের সব বিধি-নিষেধ এখনও শিথিল করা হয়নি। যারা এর মধ্যে ডাবল ডোজ টিকা গ্রহণ করেছেন তারা রেস্টুরেন্টে বসে খাবার গ্রহণ করতে পারবেন। এতদিন রেস্তোরাঁয় বসে সরাসরি খাবার গ্রহণ নিষিদ্ধ ছিল। আজ বৃহস্পতিবার বিকেলে দেশটির বর্তমান অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন স্থানীয় গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেন।

ইয়াসিন বলেন, এখন থেকে স্বাস্থ্যবিধি মেনে রাত্রিকালীন বাজার ও সাপ্তাহিক বাজার খোলার অনুমতি দেওয়া হয়েছে। কুয়ালালামপুরসহ বিভিন্ন রাজ্যে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এর কারণে স্বাভাবিক চলাচল নিয়ন্ত্রণ করার জন্য রোড ব্লক করে দেওয়া আছে। এসব রোড ব্লক সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা নিয়ন্ত্রণ করছে। এসব রোড ব্লকে চেক করার জন্য থামালে টিকার ২ ডোজ গ্রহণের ডিজিটাল সার্টিফিকেট দেখালেই হবে।

মহিউদ্দিন ইয়াসিন আরো বলেন, আজ বৃহস্পতিবার মধ্যরাত থেকে এই নির্দেশনা কার্যকর হবে। প্রাথমিকভাবে এই কয়েকটি বিধি-নিষেধ শিথিল করা হলো। এ বিষয়ে বিস্তারিত আরো জানানো হবে। তবে যারা ডাবল ডোজ টিকা গ্রহণ করেছেন শুধুমাত্র তাদের জন্য রেস্টুরেন্টে বসে খাওয়া-দাওয়া এবং রাত্রিকালীন বাজার (পাসার মালাম) খোলা হয়েছে।

এদিকে দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৯৪৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭৪ জনের।

 

সূত্রঃ কালের কণ্ঠ