মার্চ মাস বাংলাদেশের অভ্যূদয়ের মাস: রাসিক মেয়র লিটন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মহানগর আওয়ামীলীগের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, মার্চ মাস বাংলাদেশের অভ্যূদয়ের মাস। এই মাসেই ১৭ তারিখে বাংলাদেশের একটি নিভৃত গ্রাম টুঙ্গিপাড়ায় জন্মেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই গ্রামের জন্ম নেয়া খোকা থেকে শেখ মুজিবুর রহমান, শেখ মুজিবুর রহমান থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হয়েছিলেন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আজ শনিবার সন্ধ্যা ৭টায় নগরীর কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে রাজশাহী মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এই মার্চ মাসেই ৭ তারিখে বঙ্গবন্ধু অগ্নিঝরা ভাষণ দিয়ে বাঙ্গালী জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন পাকিস্তানী শাসকদের জুলুম, অত্যাচার ও নির্যাতনের বিরুদ্ধে স্বাধীন বাংলাদেশের অভিপ্রায়ে। এই মার্চ মাসেই পাকিস্তানীরা আমাদের প্রিয় মাতৃভূমিকে পোড়া মাটির নীতি অবলম্বন করে অতিরিক্ত সৈন্য সমাবেশ ও অস্ত্র গোলা-বারুদ মজুদ করে বাঙ্গালী নিধনের পরিকল্পনা গ্রহন করে।

মেয়র বলেন, এই মার্চ মাসের ২৫ তারিখে বঙ্গবন্ধু গ্রেফতারের পূর্বে ইপিআর এর ওয়ারলেস যোগে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন ও শত্রুদের মোকাবিলা করার জন্য প্রস্তুতি গ্রহনের নির্দেশ দেন।

সভা সঞ্চালনা করেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার।

এসময় উপস্থিত নেতৃবৃন্দের সার্বিক সহযোগিতা কামনা করে তিনি বলেন, মার্চ মাস আমাদের স্বাধীনতার মাস, আমাদের আত্মপরিচয়ের মাস। মার্চ মাস বাংলাদেশের জাতীয় জীবনে এক ঐতিহাসিক মাস। এই মাসেই বিশ্ব দরবারে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের অস্তিত্ব তুলে ধরেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মহানায়ক ও বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই মাসেই বাঙ্গালী তার সশস্ত্র যুদ্ধের মধ্যে দিয়ে ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে লাল-সবুজের পতাকা, জাতীয় সঙ্গীত, বিশ্বের মানচিত্রে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের অভ্যূদয় ঘটে।

কার্যনির্বাহী কমিটির সভার সিদ্ধান্তসমূহ হলো:

৭মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দিবস উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। ওয়ার্ডে ওয়ার্ডে মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার। সকাল ১০টায় স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সকাল সাড়ে ১০টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা।

১৭মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। ওয়ার্ডে ওয়ার্ডে মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার। সকাল ১০টায় স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। কেন্দ্রীয় কর্মসূচীর সাথে সমন্বয়করণ। চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন। সুবিধাজনক সময়ে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা।

২৫মার্চ গণহত্যা দিবস উপলক্ষ্যে সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয় থেকে আলোর মিছিল নিয়ে ভূবন মোহন পার্কে অবস্থান ও মোমবাতি প্রজ্বলন। এরপর এক মিনিট নিরবতা পালন করা হবে। রাত সাড়ে ৭টায় ভূবন মোহন পার্কে আতাউর রহমানের রচিত ঐতিহাসিক মঞ্চ নাটক “রক্তের রং লাল” মঞ্চস্থ করা হবে। রাত ৯টায় এক মিনিট স্ব স্ব অবস্থান থেকে ব্লাক আউট।

২৬মার্চ স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। ওয়ার্ডে ওয়ার্ডে মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার। বিকেল সাড়ে ৪টায় দলীয় কার্যালয় থেকে বর্নাঢ্য শোভাযাত্রা বের হবে। সকল ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হবে।

সভায় রাজশাহী মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

স/অ