মার্কিন বাহিনী সরতেই পাঞ্জশিরে তালেবানের হানা

নির্ধারিত সময়ের আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এর কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানের একমাত্র বিরোধীঘাঁটি পাঞ্জশিরে হামলা চালায় তালিবান।

সোমবার রাতে ওই হামলায় দু’পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সংঘর্ষে ৭-৮ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি করেছেন তালেবানবিরোধী নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দাষ্টি।

তালেবান আফগানিস্তানের দখল নিলেও পাঞ্জশিরকে কব্জা করতে পারেনি। নর্দার্ন অ্যালায়েন্সের নেতা মাসুদের যোদ্ধারাই রক্ষা করে চলেছে পাঞ্জশির।

যদিও আন্তর্জাতিক সাহায্য এবং রসদের অভাবে মাসুদ বাহিনী ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। এমনকি তালেবানদের হাতে মাসুদ আত্মসমর্পন করতে পারেন বলেও দাবি করা হচ্ছে স্থানীয় গণমাধ্যম।

মাসুদ বাহিনী অবশ্য এই বক্তব্যের সত্যতা স্বীকার করেনি। সোমবার রাতে তালেবানের ওপর মাসুদ বাহিনীর পাল্টা হামলাতেও স্পষ্ট, এখনও হাল ছাড়েননি তারা।

সোমবার তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ দাবি করেছিলেন, পাঞ্জশিরের দখল নেওয়া এখন শুধুমাত্র সময়ের ব্যাপার মাত্র। তালেবান যোদ্ধারা এখনও এলাকাটি ঘিরে ফেলেছেন। শিগগিরই পাঞ্জশির তাদের কব্জায় আসবে।

ফাহিম অবশ্য বলেছিলেন, তারা শুধু পঞ্জশিরের জন্য নয় সমগ্র আফগানদের জন্যই এই লড়াই করছেন। তালেবারদের হাত থেকে আফগানিস্তানকে বাঁচানোই তাদের একমাত্র লক্ষ্য।

 

সূত্রঃ যুগান্তর