মার্কিন বাহিনী চলে যাওয়ার পর শূন্যে গুলি চালাল তালেবান

আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘটিয়ে দেশে ফিরে গেল মার্কিন সেনারা। আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সর্বশেষ বিমান উড়ে যাওয়ার পর তালেবান কাবুলে উল্লাস করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবান কাবুলের আকাশে গুলি চালিয়েছে এবং গাড়িতে হর্ন বাজিয়েছে। যুক্তরাষ্ট্রের সর্বশেষ বিমান উড়ে যাওয়ার পর আজ মঙ্গলবার তারা এসব করেছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের সেনারা গত মধ্যরাতে কাবুল বিমানবন্দর ছেড়ে গেছে। আর এতে করে আফগানিস্তান এখন তালেবানের হাতে পড়ে গেছে।

তালেবানের প্রতিনিধি জাবিহুল্লাহ মুজাহিদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তালেবান এখন আফগানিস্তানকে সম্পূর্ণ স্বাধীন ভাবছে।

তালেবানের আরেক নেতা আনাস হক্কানি এএফপিকে বলেছেন, এ ধরনের ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হওয়াটা তার কাছে গর্বের।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট  জো বাইডেন বলেছেন, আফগানিস্তানে আমাদের সামরিক অবস্থানের সমাপ্তি ঘটলো। গত ১৭ দিনে আকাশপথে সবচেয়ে বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেছেন, মার্কিন বাহিনী এক লাখ ২০ হাজারের বেশ মার্কিন নাগরিক, সহকারী দেশের নাগরিক ও যুক্তরাষ্ট্রের আফগান সহকারীদের উদ্ধার করেছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই সংখ্যা সবচেয়ে বেশি। মার্কিন বাহিনী অসম্ভব সাহসিকতা, দৃঢ়তা ও পেশাদারিত্বের পরিচয় দিয়েছে।

পূর্ব ঘোষণা অনুসারে ৩১ আগস্টের সময়সীমা শেষ হওয়ার আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিল যুক্তরাষ্ট্র৷

সূত্রঃ কালের কণ্ঠ