মারিওপোল থিয়েটারের ধ্বংসস্তূপে উদ্ধারকাজ চলছে

উদ্ধারকর্মীরা ইউক্রেনের মারিওপোলের থিয়েটার ভবনের ধ্বংসস্তূপে উদ্ধারকাজের জন্য খনন চালিয়ে যাচ্ছেন। তবে বিমান হামলার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, বুধবার রাশিয়ার বিমান হামলায় মারিওপোলের থিয়েটার ভবনটি বিধ্বস্ত হয়। রাশিয়া ওই হামলার কথা অস্বীকার করেছে।

হামলার সময় সেখানকার আশ্রয়স্থলে হাজারের বেশি লোক ছিল বলে জানানো হয়েছে। মনে করা হচ্ছে, তাদের অনেকেই হতাহত অবস্থায় চাপা পড়েছে।

অবরুদ্ধ শহরটির সঙ্গে যোগাযোগ করা কঠিন। কর্তৃপক্ষ এখনো বেঁচে থাকা বা সম্ভাব্য হতাহতের সংখ্যার বিষয়ে অনুমান করতে পারছে না। স্থানীয় সময় মধ্যাহ্নের দিকে মারিওপোলের মেয়র ভ্লাদিম বয়চেঙ্কো বিবিসির সাংবাদিককে বলেন, ‘এই মুহূর্তে উদ্ধার অভিযান চলছে। আমাদের আরো সময় প্রয়োজন (বেঁচে যাওয়া এবং হতাহতের ব্যাপারে কিছু ধারণা দিতে)। শহরে এখনো বোমা হামলা হচ্ছে, এবং তা উদ্ধার অভিযান ব্যাহত করছে। ’

মারিওপোলের এমপি দিমিত্রো গুরিন বলেছেন, আরো কিছু লোক বোমা বর্ষণের স্থানটি থেকে বেরিয়ে যেতে পেরেছে। তবে সেখানকার সব কিছু ধ্বংসস্তূপের নিচে পড়ে আছে। আশ্রয়কেন্দ্রটির তিনটি জোন ছিল। কোন জোনে কী অবস্থা তা স্পষ্ট নয়।
এমপি গুরিনের নিজের বাবা-মা শহরটিতে আটকা পড়েছেন।

তিনি আরো বলেন, ‘মনে হচ্ছে থিয়েটার ভবনের নিচে তৈরি  আশ্রয়কেন্দ্রগুলো ক্ষতিগ্রস্ত হয়নি। কিন্তু আটকে পড়া লোকজন বের হতে পারছে না। কারণ আমরা অব্যাহত গোলার কারণে ধ্বংসস্তূপ পরিষ্কার করতে পারছি না। পরিস্থিতি খুব, খুব বিপজ্জনক। ’

 

সূত্রঃ কালের কণ্ঠ