মারাকানা স্টেডিয়াম হচ্ছে পেলের নামে

ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়াম নতুন নাম পেতে যাচ্ছে। দেশের ফুটবল লিজেন্ড পেলের নামকরণে হবে এটির নাম। মঙ্গলবার রিও ডি জেনিরোর আইনসভায় ভোটের পর নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে।

মারাকানা স্টেডিয়ামের আনুষ্ঠানিক নাম হবে এদসন আরান্তেস দু নাসিমেন্তো- রেই পেলে স্টেডিয়াম।

৮০ বছর বয়সী পেলের পুরো নাম এদসন আরান্তেস দু নাসিমেন্তো, ব্রাজিলের জার্সিতে এই স্টেডিয়ামে অনেকবার খেলেছেন এবং ১৯৬৯ সালে ক্যারিয়ারের হাজারতম গোলও করেছেন এখানে, সান্তোসের হয়ে স্থানীয় ক্লাব ভাস্কো দা গামার বিপক্ষে।

পর্তুগিজ শব্দ হেই মানে রাজা। এই প্রকল্পের দায়িত্বে থাকা কর্মকর্তা বলেছেন, ‘ব্রাজিলিয়ান ফুটবলে দারুণ স্বাক্ষর রাখার জন্য ও আমাদের দেশকে অন্যভাবে তুলে ধরতে প্রতিনিধিত্ব করায় গোটা বিশ্বে স্বীকৃত একটি মানুষের জন্য এটা শ্রদ্ধাঞ্জলি।’

এই স্টেডিয়ামে ১৯৫০ ও ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল হয়েছিল। ২০১৬ সালের অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানও এখানে করা হয়। দীর্ঘদিন ধরে এটির নামকরণ ছিল মারিও ফিলহোর নামে, যিনি একজন সাংবাদিক। ১৯৪০ সালে এই স্টেডিয়াম নির্মাণে তদবির করেছিলেন তিনি।

আইনসভা বলেছে, প্রায় ৮০ হাজার আসনবিশিষ্ট ফুটবল স্টেডিয়ামের নতুন নামকরণ হলেও এর চারপাশে থাকা বৃহত্তর স্পোর্টস কমেপ্লেক্সের নাম আগেরটাই থাকবে।

বেশির ভাগ ব্রাজিলিয়ান একে ডাকে শুধু মারাকানা নামে। যদিও অনেকেই নাম পরিবর্তনের বিরুদ্ধে কথা বলছেন। এরপরও নাম পাল্টানোর ব্যবস্থা নিতে হবে রিও রাজ্য সরকারকে।