মান্দায় পঙ্গু উজিরের জমি জবর দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক,নওগাঁ:
নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধের অভিযোগ পাওয়া গেছে। জমি সংক্রান্ত বিরোধীতার জের ধরে প্রতিপক্ষকে ঘায়েল করতে জমি জবর দখল করে রেখেছে দুর্বৃত্তরা। উপজেলার শ্রীরামপুর গ্রামের কৃষক পঙ্গু উজির ওরফে অজির প্রামানিক অভিযোগ করে জানান- শ্রীরামপুর মৌজায় পৈত্রিক এবং কবলাকৃত জমি দীর্ঘদিন থেকে স্বীয় অধিকার বঞ্চিত হয়ে আসছে।

 
এদিকে ওই জমিটি নিয়ে স্থানীয় গনেশপুর ইউ’পিতে এবং আইনী সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনে অভিযোগ দায়ের করেছেন বলে জানিয়েছেন পঙ্গুউজির ওরফে অজির প্রামানিক।  প্রতিপক্ষ কোনভাবেই ওই জমি ছাড়তে চাননা ।

 
আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনে দায়ের করা অভিযোগ এবং অভিযোগকারীর মাধ্যমে জানা যায়, পূর্ব শত্রুতা,জমি সংক্রান্ত বিরোধ ও পারিবারিক দ¦ন্দ্বের জের ধরে গত ৯ই ফেব্রুয়ারী হতে এখন পর্যন্ত আমার পৈত্রিক ও কবলাকৃত জমির রাস্তায় প্রতিবন্ধকতা, জমি জবর দখল, গাছকর্তন, মারপিট, খুন-জখম, গালি-গালাজসহ বিভিন্ন প্রকার হুমকি অব্যাহত রেখেছে একই গ্রামের মৃত কলন্দি ওরফে কালু প্রামানিকের ছেলে জাহাঙ্গীর(৪০),অমিনুর রহমান(৩৫), রফিকুল ইসলাম(৩২), কন্যা লয়জান, জাহাঙ্গীরের স্ত্রী মমতাজ, ছেলে মাহবুদ এবং রফিকুলের স্ত্রী শান্ত, এছাড়াও অভিযোগকৃত জমির পিতরাজ গাছ কর্তনসহ অন্যান্য ক্ষতি সাধন করেছে। এতে  আমি ব্যাপকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে জানান, অভিযোগকারী অজির প্রামানিক। বর্তমানে অজির প্রামানিকের পরিবার জীবনের নিরাপত্তাহীনতার শঙ্কা করছেন।

 
এ ব্যপারে জানতে চাইলে গনেশপুর ইউ’পি চেয়ারম্যান হানিফ উদ্দিন মন্ডল বলেন, বিষয়টি নিয়ে ইউ’পি সদস্য এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে অনেকবার বসেও সমাধান করা যায়নি।

 
আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, আন্তর্জাতিক মানবধিকার সংস্থা, মান্দা কমিটির সভাপতি শ্রীরাম চন্দ্র মন্ডল বলেন, গত ১৭ই মে অভিযোগের প্রেক্ষিতে সমাধানের লক্ষ্যে উভয় পক্ষকে নোটিশ করা সত্ত্বেও বিবাদ মানসম্পত্তির প্রতিপক্ষরাগত ২৬ শে মে ধার্য্য তারিখে উপস্থিত না হওয়ায় বিষয়টির সুরাহা করা সম্ভব হয়ে ওঠেনি।

স/শ