জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয়ে হতাশায় ভেঙে পড়েছে সহস্রাধিক পরীক্ষার্থী

মান্দায় ইউএনও’র রহস্যজনক প্রতিবেদনে এসএসসি পরীক্ষার আগে কেন্দ্র বাতিল


নিজস্ব প্রতিবেদক :
ইউএনওর রহস্যজনক প্রতিবেদনে এসএসসি পরীক্ষা মাত্র কয়েকদিন আগে নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্র বাতিল করা হয়েছে। গত ১১এপ্রিল শিক্ষা বোর্ডে এক নেটিশে এ তথ্য জানানো হয়। আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। দৃশ্যমান কোনো কারণ ছাড়াই কেন পরীক্ষা কেন্দ্র বাতিল করা হলো তা নিয়েও ক্ষোভ তৈরি হয়েছে স্থানীয়দের মাঝে। পরীক্ষার মাত্র কয়েকদিন আগে কেন্দ্র বাতিলের খবরে হতাশায় ভেঙে পড়েছে শিক্ষার্থীরাও।

জানা গেছে, ১৯৯৯সালে প্রতিষ্ঠা করা হয় জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয়টি। অবকাঠামো সুবিধাসহ সকল শর্ত পুরণ করায় রাজশাহী শিক্ষা বোর্ড ২০১৬সালে স্কুলটিকে এসএসসি পরীক্ষা কেন্দ্রের তালিকায় অন্তর্ভূক্ত করে। কেন্দ্র কোড : মান্দা-এইচ-২৮৫। তখন থেকেই ধারাবাহিকভাবে সাফল্যের সাথে পরিচালিত হয়ে আসছিল এই পরীক্ষা কেন্দ্রটি। আশেপাশের ১৬টি স্কুলের শিক্ষার্থীরাও এই কেন্দ্রে পরীক্ষা দেয়। প্রতিবছর প্রায় এক হাজার পরীক্ষার্থী বসে এই কেন্দ্রে। এবার পরীক্ষার্থীসংখ্যা ৮০০। স্কুলটিতে এসএসসি ভোকেশনাল শাখাও রয়েছে। কয়েক বছর আগে ভোকেশনালের কেন্দ্রও ঘোষণা করে কারিগরি শিক্ষা বোর্ড। এই উপজেলার অন্তত আটটি ভোকেশনাল স্কুলের এসএসসি (সমমান) পরীক্ষার্থীরা জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়ে আসছে।

কিন্তু গত ১১এপ্রিল রাজশাহী শিক্ষা বোর্ড তাদের ওয়েবসাইটে ২০২৩সালের এসএসসি পরীক্ষার কয়েকটি কেন্দ্র বাতিলের তালিকা প্রকাশ করে। এই তালিকায় জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রেরও নাম রয়েছে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের প্রতিবেদনের ভিত্তিতে কেন্দ্রটি বাতিল করা হয় বলেও শিক্ষা বোর্ডের ওই চিঠিতে উল্লেখ রয়েছে।

এদিকে, আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। কিন্তু পরীক্ষার মাত্র ক’দিন আগে হঠাৎ করে কেন্দ্র বাতিলের খবরে ক্ষোভ ও হতাশা ছড়িয়ে পড়েছে পরীক্ষার্থীদের মাঝে। তারা মানসিকভাবে ভেঙে পড়েছে। অভিভাবকদের মাঝেও ক্ষোভ দেখা দিয়েছে। তারা বলছেন, কী কারণে পরীক্ষার কেন্দ্র বাতিল করা হলো তা কাউকেই জানানো হয় নি। কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তারা স্কুল কর্তৃপক্ষকে জানানো বা কারণ দর্শানোর নোটিশ দেয়া যেতো। কিন্তু তৎকালীন ইউএনও আবু বকর সিদ্দিকের প্রতিবেদনের ভিত্তিতে এ ধরনের শিক্ষাবান্ধববিরোধী সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। এরইমধ্যে ইউএনও আবু বকর সিদ্দিক মান্দা থেকে বদলী হয়ে যান। জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান জানান, কী কারণে কেন্দ্র বাতিল করা হয়েছে তা জানা নেই। তিনি হঠাৎ করে জেনেছেন কেন্দ্র বাতিল করা হয়েছে।

তবে কেন্দ্র বাতিলের খবর ছড়িয়ে পড়লে স্থানীয় সংসদ সদস্য ইমাজ উদ্দিন প্রমানিক ‘অতীব জনগুরুত্বপূর্ণ ও জরুরী’ শিরোনামে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে একটি ডিও লেটার দেন। এতে তিনি পরীক্ষা কেন্দ্রটি পুনঃবহালের যৌক্তিকতা তুলে ধরেন। মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ আলম সেখও জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্র পুনঃবহালে ইউএনওকে চিঠি দেন। সংসদ সদস্যের ডিও লেটার ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার চিঠির পরিপ্রেক্ষিতে মান্দার বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. লায়লা আঞ্জুমান বানু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসককে চিঠি দিয়েছেন। তবে পরীক্ষা কেন্দ্রটি পুনঃবহাল নিয়ে এখনো অনিশ্চিয়তা কাটেনি।
এ বিষয়ে যোগাযোগ করা হলে বর্তমান ইউএনও মোসা. লায়লা আঞ্জুমান বানু বলেন, ‘আমি কয়েকদিন আগে এখানে যোগদান করেছি। পরীক্ষা কেন্দ্রটি কেন বাতিল করা হয়েছে তা জানা নেই। তবে স্থানীয় সংসদ সদস্যের ডিও লেটারের বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে’।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশনা ছিল কিছু পরীক্ষা কেন্দ্র পুনঃনির্ধারণের। জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের কিছু অনিয়ম ছিল। একারণে স্থানীয় কর্তৃপক্ষের চিঠির পরিপ্রেক্ষির কেন্দ্রটি বাতিল করা হয়েছে’। তবে কী অনিয়ম ছিল তা জানাতে পারেন নি জেলা প্রশাসক।

রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মুঞ্জুর রহমান খান বলেন, ‘এবার ৫টি পরীক্ষা কেন্দ্র বাতিল করা হয়েছে। তবে জোতবাজার আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্র কী কারণে বাতিল হয়েছে তা পরীক্ষা নিয়ন্ত্রকই ভালো বলতে পারবেন’। এ বিষয়ে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায় নি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক আরিফুল ইসলাম এবং সচিব অধ্যাপক হুমায়ুন কবিরকে।